মার্চের আগে হচ্ছে না ১৮তম শিক্ষক নিবন্ধন পরীক্ষা

0
39

প্রতিদিনের ডেস্ক
১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা ফেব্রুয়ারিতে নেওয়ার পরিকল্পনা করেছিল বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এসএসসি পরীক্ষার কারণে সে সিদ্ধান্ত থেকে সরে এসেছে সংস্থাটি। তবে রোজার আগেই প্রিলিমিনারি পরীক্ষা নেওয়ার চেষ্টা করবে এনটিআরসিএ।
এনটিআরসিএ জানিয়েছে, ১৮তম শিক্ষক নিবন্ধনের প্রশ্ন ছাপানো হবে বিজি প্রেসে। জানুয়ারির শেষ দুই সপ্তাহ এসএসসি পরীক্ষার কারণে প্রশ্ন ছাপানো নিয়ে ব্যস্ত থাকবে বিজি প্রেস। ৫ থেকে ১০ ফেব্রুয়ারির দিকে তারা শিক্ষক নিবন্ধনের প্রশ্ন ছাপানোর কাজ শুরু করতে পারবে বলে জানিয়েছেন।
১৮তম শিক্ষক নিবন্ধনে ১৮ লাখ ৬৫ হাজার প্রার্থী আবেদন করেছেন। বিপুল সংখ্যক প্রার্থীর প্রশ্ন ছাপাতে অন্তত ২০ দিন সময় প্রয়োজন হবে। এছাড়া ট্রেজারিতে প্রশ্নের ট্রাঙ্ক রাখাসহ বেশ কিছু কারণে ফেব্রুয়ারিতে নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা আয়োজন করা সম্ভব হবে না বলেও জানিয়েছেন এনটিআরসিএ এর কর্মকর্তারা।
এনটিআরসিএ সচিব মো. ওবায়দুর রহমান বলেন, ‘বেশ কিছু কারণে ফেব্রুয়ারি মাসে প্রিলিমিনারি আয়োজন করা সম্ভব হবে না। তবে রোজা শুরুর আগেই পরীক্ষা আয়োজন করতে চাই। এক্ষেত্রে মার্চের প্রথম সপ্তাহে পরীক্ষা হতে পারে।’
জানতে চাইলে এনটিআরসিএ চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) এস এম মাসুদুর রহমান বলেন, ‘১৮তম শিক্ষক নিবন্ধনের প্রিলিমিনারি পরীক্ষা কবে আয়োজন করা হবে সে বিষয়ে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। দ্রুত সময়ের মধ্যে পরীক্ষা আয়োজনের চেষ্টা করবো।‘
গত ৪ নভেম্বর ১৮তম শিক্ষক নিবন্ধনের বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। বিজ্ঞপ্তির তথ্যানুযায়ী, প্রিলিমিনারিতে ১০০ নম্বরের বহু নির্বাচনী (এমসিকিউ) পরীক্ষায় অংশ নিতে হবে প্রার্থীদের। এ ধাপে বাংলা, ইংরেজি, গণিত ও সাধারণ জ্ঞানে ২৫ করে মোট ১০০ নম্বর। পাস নম্বর ৪০। প্রতিটি প্রশ্নের মান ১, ভুল উত্তরের জন্য শূন্য দশমিক ২৫ নম্বর করে কাটা পড়বে।
লিখিত পরীক্ষায় প্রার্থীদের স্ব স্ব বিষয়ের ওপর পরীক্ষা দিতে হবে। এ নিবন্ধনের মাধ্যমে প্রার্থীরা বেসরকারি এমপিওভুক্ত বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষক পদে চাকরির সুযোগ পাবেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here