হামাসের অপারেশনে শেষ হবে ইসরায়েল: ইরানের প্রেসিডেন্ট

0
24

প্রতিদিনের ডেস্ক
ইরানের প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি বলেছেন, গাজার স্বাধীনতাকমী সংগঠন হামাসের অপারেশন শেষ হলে ইসরায়েলও শেষ হবে। কেরমান প্রদেশের একটি শহরে দেওয়া ভাষণে তিনি এই দাবি করেন।
রাইসি বলেন, ভালোর জয় ও খারাপের পরাজয় হলো ঐশ্বরিক অঙ্গীকার। ইরাকে মার্কিন ড্রোন হামলায় নিহত জেনারেল কাসেম সোলাইমানির চতুর্থ মৃর্ত্যুবার্ষিকীর দিনে হামলার ঘটনার পর তিনি এই মন্তব্য করেন।এদিকে কেরমান প্রদেশে ভয়াবহ সন্ত্রাসী হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী আইএস। বৃহস্পতিবার (৪ জানুয়ারি) এক টেলিগ্রাম বার্তায় গোষ্ঠীটি জানায়, তারা-ই ওই হামলা চালিয়েছে।
এ হামলায় নিহতের সংখ্যায় আবারও সংশোধন এনেছে ইরান। নতুন হিসাব অনুযায়ী নিহতের সংখ্যা ৮৪ জন ঘোষণা করেছে দেশটি। এর আগে ইরানের সরকারি বার্তাসংস্থা ইরনা প্রাথমিকভাবে ১০৩ জন নিহত হওয়ার খবর দিয়েছিল ও রাষ্ট্রীয় টেলিভিশন বলেছিল, হামলায় আরও ২১১ জন আহত হয়েছেন, যাদের মধ্যে কয়েকজনের অবস্থা আশঙ্কাজনক।
অন্যদিকে ফিলিস্তিনের স্বাধীনতাকামী সংগঠন ও অবরুদ্ধ গাজা উপত্যকার নিয়ন্ত্রক হামাসকে বাদ দিয়েই অঞ্চলটি শাসনের নতুন পরিকল্পনা দিয়েছে ইসরায়েল। দেশটির প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ত বৃহস্পতিবার (৪ জানুয়ারি) চার ধারাবিশিষ্ট একটি পরিকল্পনা প্রকাশ করেন।
এরই মধ্যে পরিকল্পনাটি ইসরায়েলের অন্তর্বর্তীকালীন যুদ্ধ মন্ত্রিসভা ও নিরাপত্তা পরিষদে উত্থাপন করা হয়েছে। এটিই ইসরায়েলের শীর্ষ কোনো কর্মকর্তার পক্ষ থেকে গাজার শাসনভার নিয়ে আনুষ্ঠানিক প্রস্তাব। তবে প্রস্তাবটি এখনো ইসরায়েল নীতিগতভাবে অনুমোদন দেয়নি। প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর জোট সরকারের মধ্যে মতানৈক্য থাকায় এই প্রস্তাব পাস হওয়া নিয়েও সন্দেহ রয়েছে।
সূত্র: আল-জাজিরা

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here