টাকার বিনিময়ে রাজবাড়ীহাট উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নিয়োগ স্থগিত

0
26

প্রতিদিনের ডেস্ক:

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার রাজাবাড়ীহাট উচ্চ বিদ্যালয়ে প্রধান শিক্ষক নিয়োগের তোড়জোড় শুরু হয়েছিল। টাকার বিনিময়ে এই নিয়োগ দেওয়ার চেষ্টা হচ্ছে এমন অভিযোগ পেয়ে এই নিয়োগ প্রক্রিয়া স্থগিত করেছে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড । মঙ্গলবার (২ জানুয়ারি ২০২৪) এই পরীক্ষা বন্ধ করার নির্দেশনা দেওয়া হয় । নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনে দায়ে নাসিরনগরে এক ইউপি চেয়ারম্যানকে জরিমানা। রাজশাহীতে ভোটকেন্দ্রের পাশ থেকে ১০ হাত বোমা উদ্ধার।
বুধবার (৩ জানুয়ারী) এই নিয়োগ পরীক্ষা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।
গোদাগাড়ীর চাপাল গ্রামের বাসিন্দা মাহবুবুর রহমান শিক্ষা বোর্ডের চেয়ারম্যানের কাছে একটি লিখিত অভিযোগ দেন। অভিযোগে বলা হয়, মেধার মূল্যায়ন না করে টাকার বিনিময়ে এই নিয়োগ দেওয়া হচ্ছে।
মাহবুবুর রহমান অভিযোগে উল্লেখ করেন, গত ৬ ফেব্রুয়ারি এই স্কুলের প্রধান শিক্ষক অবসর গ্রহণ করলে পদটি শূন্য হয়। এরপর কিছু প্রভাবশালী ব্যক্তি স্কুল কমিটির সভাপতি শাহ মোহাম্মদকে নিয়োগের জন্য চাপ দিতে থাকেন। চাপে পড়ে অসুস্থ শাহ মোহাম্মদ পদত্যাগ করেন। পরে কমিটির এক সদস্যকে সভাপতি বানিয়ে গোপনে নিয়োগ প্রক্রিয়া শুরু হয়। নিয়োগের জন্য নিজেদের পছন্দের ব্যক্তিদের আবেদন করানো হয়েছে। মেধা নয়, টাকার বিনিময়ে প্রধান শিক্ষক নিয়োগ দেওয়া হবে বলেও এই অভিযোগে দাবি করা হয়।উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা দুলাল আলম বলেন, ‘এক ব্যক্তি শিক্ষা বোর্ডে এই নিয়োগের বিষয়ে অভিযোগ করেন। শিক্ষা বোর্ড তখন উপজেলা নির্বাহী কর্মকর্তাকে (ইউএনও) প্রয়োজনীয় পদক্ষেপ নিতে বলে। সে অনুযায়ী ইউএনও আমাকে নিয়োগ স্থগিত রাখতে বলেন। আমি এই নির্দেশনা স্কুল কর্তৃপক্ষ ও নিয়োগ কমিটির সদস্যদের জানিয়ে দিয়েছি।’নিয়োগ কমিটির সদস্য রাজশাহী ল্যাবরেটরি হাইস্কুলের প্রধান শিক্ষক শাহানাজ বেগম বলেন, ‘টাকা নিয়ে নিয়োগ দেওয়া হবে এটা কি আগাম জানা যায়? যিনি অভিযোগ করেছেন, তিনি জানলেন কীভাবে? এটা কোনো কথা নয়। আসলে নির্বাচনের মাঝে নিয়োগ প্রক্রিয়া স্থগিত রাখা হয়েছে।’ গোদাগাড়ীর ইউএনও আতিকুল ইসলাম বলেন, ‘আমি অভিযোগের অনুলিপি পেয়েছিলাম। তাতে দেখেছি যে, টাকার বিনিময়ে নিয়োগ দেওয়ার চেষ্টার অভিযোগ করা হয়েছে। শিক্ষা বোর্ডে এ নিয়ে অভিযোগ হয়েছে। শিক্ষা বোর্ড কর্তৃপক্ষ দেখবে। আপাতত নিয়োগ পরীক্ষা স্থগিত হয়েছে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here