ফাইভজি প্রযুক্তিতে নকিয়া ও অনার পেটেন্ট চুক্তি

0
25

প্রতিদিনের ডেস্ক
স্মার্টফোন নির্মাতা নকিয়া ও অনার ফাইভ-জি প্রযুক্তির পেটেন্ট ভাগ করে নেয়ার একটি চুক্তি স্বাক্ষর করেছে। চুক্তিটির ফলে নকিয়া ও অনার ফাইভ-জি প্রযুক্তি বিকাশ ও উন্নয়নে একসঙ্গে কাজ করবে। চুক্তিটির মধ্যে ফাইভ-জি ও অন্য সেল নেটওয়ার্কগুলোর উদ্ভাবনী প্রযুক্তিও ভাগ করে নেয়ার বিষয়টিও অন্তর্ভুক্ত রয়েছে। খবর গিজমোচায়না।
চুক্তির সুনির্দিষ্ট শর্তাবলিগুলো এখনো বিস্তারিত জানানো হয়নি। চুক্তির বিষয়ে উভয় কোম্পানি তাদের সন্তুষ্টি প্রকাশ করেছে। নকিয়ার চিফ লাইসেন্সিং অফিসার সুসানা মার্টিনেন জানান, এ চুক্তি তাদের পেটেন্ট পোর্টফোলিওর শক্তিশালী অবস্থান ও মোবাইল প্রযুক্তিতে কয়েক দশকের অবদানকে তুলে ধরেছে।
অন্যদিকে অনারের প্রতিনিধি ঝৌ ওয়েনইউ জানান, এ চুক্তিটি বুদ্ধিভিত্তিক সম্পদের জন্য ন্যায্যমূল্য প্রদানে তাদের প্রতিষ্ঠানের প্রতিশ্রুতিকে তুলে ধরেছে। চুক্তিটি সম্ভাব্য আইনি লড়াই এড়িয়ে একসঙ্গে কাজ করার পথ তৈরি করেছে। একই সঙ্গে গুরুত্বপূর্ণ ফাইভ-জি প্রযুক্তিতে যৌথভাবে ব্যবহারের সুযোগ করে দিয়েছে। যার সুবিধা নকিয়া ও অনার উভয়ই নিতে পারবে বলে ধারণা করছেন প্রযুক্তিবিদরা।
নকিয়া ২০০০ সাল থেকে গবেষণা ও উন্নয়নে প্রায় ১৪ হাজার কোটি ইউরোরও বেশি বিনিয়োগ করেছে। যার ফল হিসেবে প্রতিষ্ঠানটির ২০ হাজার প্রযুক্তির পেটেন্ট রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here