নতুন মন্ত্রীদের জন্য প্রস্তুত অর্ধশত গাড়ি

0
33

প্রতিদিনের ডেস্ক
নতুন মন্ত্রিসভার মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের জন্য প্রায় ৫০টি গাড়ি প্রস্তুত রেখেছে সরকারি যানবাহন অধিদপ্তর।মন্ত্রিপরিষদ বিভাগের চাহিদা অনুযায়ী জনপ্রশাসন মন্ত্রণালয় পরিবহন পুলের (সরকারি যানবাহন অধিদপ্তর) মাধ্যমে গাড়িগুলো প্রস্তুত রেখেছে।জনপ্রশাসন মন্ত্রণালয় ও সরকারি যানবাহন অধিদপ্তর থেকে জানা গেছে এ তথ্য।বৃহস্পতিবার (১১ জানুয়ারি) সন্ধ্যা ৭টায় বঙ্গভবনে নতুন মন্ত্রিসভার শপথ হবে। এজন্য প্রস্তুতি চলছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন। নতুন মন্ত্রিসভা গঠনের সাচিবিক কার্যক্রম করে মন্ত্রিপরিষদ বিভাগ।
এর আগে ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ হয়। বিএনপিবিহীন এ নির্বাচনে নিরঙ্কুশ জয় পায় আওয়ামী লীগ। ২৯৯টি আসনের মধ্যে ২৯৮টি আসনের বেসরকারি ফলাফল পাওয়া গেছে। এরমধ্যে ২২২টিতে জয় পেয়েছে আওয়ামী লীগ। বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি, জাতীয় সমাজতান্ত্রিক দল–জাসদ ও বাংলাদেশ কল্যাণ পার্টি একটি করে আসনে জয় পেয়েছে।
ক্ষমতাসীনদের পর সবচেয়ে বেশি জয় পেয়েছেন স্বতন্ত্র প্রার্থীরা, ৬২টি আসনে। স্বতন্ত্র প্রার্থীদের বেশির ভাগই আওয়ামী লীগের নেতা। সংসদের প্রধান বিরোধী দল জাতীয় পার্টি জয় পেয়েছে ১১টি আসনে।
টানা চারবারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ। পঞ্চমবারের মতো প্রধানমন্ত্রী হচ্ছেন শেখ হাসিনা।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, মন্ত্রিপরিষদ বিভাগ ৫০টির মতো গাড়ি প্রস্তুত রাখতে বলেছে। আমরা প্রস্তুত রাখছি। ৫০ জন ড্রাইভার প্রস্তুত। মন্ত্রিপরিষদ বিভাগের কর্মকর্তারা বিষয়টি তদারকিও করছেন।গাড়িগুলো পরিবহন পুলের দ্বিতীয় তলায় রাখা হয়েছে। গাড়িগুলোতে ফ্ল্যাগস্ট্যান্ড ছাড়াও মন্ত্রী-প্রতিমন্ত্রীদের মনোগ্রাম লাগানো।
বৃহস্পতিবার সকালের মধ্যে গাড়িগুলো মন্ত্রিপরিষদ বিভাগ বুঝে নেবে। এরপর সেগুলো নতুন মন্ত্রিসভার সদস্যদের বাড়িতে তাদের আনতে পাঠিয়ে দেওয়া হবে। গাড়িগুলোতে তারা বঙ্গভবনে শপথ নেওয়ার জন্য যাবেন।
সরকারি যানবাহন অধিদপ্তরের একজন কর্মকর্তা নাম প্রকাশ না করে বলেন, মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনা অনুযায়ী আমরা ৫০টি গাড়ি প্রস্তুত রেখেছি। বেশিরভাগ গাড়ি ক‌্যামরি ও ল্যান্সার ব্র্যান্ডের। ৫০টি গাড়ি প্রস্তুত রাখলেও এরমধ্যে থেকে তারা যতগুলো প্রয়োজন নেবে।
বুধবার সকালে নতুন নির্বাচিত সংসদ সদস্যরা শপথ নিয়েছেন। শপথ শেষে অনুষ্ঠিত সংসদীয় দলের সভায় শেখ হাসিনাকে সংসদ নেতা নির্বাচিত করা হয়।
এখন গঠিত হবে নতুন মন্ত্রিসভা। সংবিধানের ৫৬ অনুচ্ছেদ অনুযায়ী, মন্ত্রিসভায় একজন প্রধানমন্ত্রী থাকবেন এবং প্রধানমন্ত্রী যেভাবে নির্ধারণ করবেন, সেভাবে অন্যান্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রী থাকবেন। প্রধানমন্ত্রী ও অন্যান্য মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের রাষ্ট্রপতি নিয়োগ দেন।
তবে মন্ত্রিসভার সদস্যদের সংখ্যার কমপক্ষে ১০ ভাগের নয় ভাগ সংসদ-সদস্যদের মধ্য থেকে নিয়োগ পাবেন। সর্বোচ্চ ১০ ভাগের এক ভাগ সংসদ সদস্য নির্বাচিত হওয়ার যোগ্য ব্যক্তিদের মধ্য থেকে মন্ত্রিসভার সদস্য মনোনীত (টেকনোক্র্যাট) হতে পারবেন বলে সংবিধানের ৫৬ অনুচ্ছেদে উল্লেখ করা হয়েছে।
বৃহস্পতিবার সন্ধ্যায় রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিন বঙ্গভবনে প্রথমে প্রধানমন্ত্রীকে শপথ পড়াবেন। এরপর মন্ত্রী, প্রতিমন্ত্রী ও উপমন্ত্রীদের শপথ পড়াবেন রাষ্ট্রপতি। শপথের পর মন্ত্রিপরিষদ বিভাগ থেকে দফতর বণ্টন করে প্রজ্ঞাপন জারি করা হবে।
নতুন মন্ত্রিসভা শপথ নিলে তারাই হবে দেশের নতুন সরকার। শপথ নেওয়া পর্যন্ত আগের মন্ত্রিসভা বহাল থাকবে। নতুন মন্ত্রিসভা শপথ নিলে আগের মন্ত্রিসভা স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে।
টেকনোক্র্যাট দুজন মন্ত্রী ও একজন প্রতিমন্ত্রী পদত্যাগের পর এখন মন্ত্রিসভায় প্রধানমন্ত্রী ছাড়া মোট সদস্য ৪৪ জন। এরমধ্যে ২৩ জন মন্ত্রী, ১৮ জন প্রতিমন্ত্রী ও তিনজন উপমন্ত্রী।