২৪শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ 

মিক্সড রিয়ালিটি ডিভাইসের সাপোর্ট বন্ধ করবে মাইক্রোসফট

প্রতিদিনের ডেস্ক
দুই বছরের মধ্যে উইন্ডোজ মিক্সড রিয়ালিটি ডিভাইসের (ডব্লিউএমআর) সাপোর্ট বন্ধের ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। এর মধ্যে ২০২৬ সালের ১ নভেম্বর কনজিউমার এডিশন ও ২০২৭ সালের ১ নভেম্বর বাণিজ্যিক গ্রাহকের ডিভাইসে সাপোর্ট বন্ধ করা হবে। খবর গিজচায়না।
উইন্ডোজ মিক্সড রিয়ালিটি হেডসেট ও সংশ্লিষ্ট অ্যাপ্লিকেশন ব্যবহারকারীদের জন্য এ সিদ্ধান্ত কার্যকর হবে। গত মাসেই যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্টটির পক্ষ থেকে এ পরিবর্তনের বিষয়ে জানানো হয়েছে। তবে এখনো ব্যবহারকারীরা অ্যাপ ডাউনলোড ও ইনস্টল করার সুবিধা পাচ্ছে। সাপোর্ট বন্ধ করার পাশাপাশি ভবিষ্যতে ডিভাইসের জন্য আপডেটও আনবে না কোম্পানিটি।
বিবৃতিতে মাইক্রোসফট জানায়, সাপোর্ট বন্ধ করে দেয়া মানে যে ডিভাইস বন্ধ করে দেয়া হবে বা কাজ করবে না তা নয়। ২০২৬ ও ২৭ সালের নভেম্বরে শেষে মিক্সড রিয়ালিটি হেড-মাউন্টেড ডিভাইস ব্যবহার করা যাবে। এছাড়া ব্যবহারকারীরা নির্দিষ্ট সফটওয়্যার ও গেম চালাতে পারবে। তবে যারা আপডেট ভার্সন ব্যবহার করছে শুধু তারাই এ সুবিধা পাবে। যদি ডিভাইসগুলো নতুন ভার্সনের হয় এবং ডব্লিউএমআর না থাকে, তাহলে সেগুলোয় স্টিম সাপোর্ট করবে না।
মাইক্রোসফট আরো জানায়, যেসব ব্যবহারকারী ডব্লিউএমআর ইমারসিভ হেড মাউন্টেড ডিসপ্লে ক্রয় করেছে তাদের দ্রুত ডব্লিউএমআর ইনস্টল করতে হবে। এছাড়া ডিভাইসের উইন্ডোজ ভার্সনও হালনাগাদ করতে হবে। সতর্কতা হিসেবে কোম্পানিটি ব্যবহারকারীদের দ্রুত সময়ের মধ্যে হালনাগাদ ফার্মওয়্যার ডাউনলোড করার পরামর্শ দিয়েছে।
সাপোর্ট বন্ধ করে দেয়ার কারণে নির্ধারিত সময়ের পর মিক্সড রিয়ালিটি পোর্টাল অ্যাপ থেকে আর উইন্ডোজ মিক্সড রিয়ালিটি অ্যাপ ডাউনলোড করা যাবে না। এছাড়া উইন্ডোজ মিক্সড রিয়ালিটি ফর স্টিমভিআর ও স্টিমভিআর বেটাতেও এ সুবিধা থাকবে না।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়