১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ৩রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ 

‘‌কুইক শেয়ার’ নিয়ে আসছে স্যামসাং ও গুগল

প্রতিদিনের ডেস্ক
অ্যান্ড্রয়েড প্লাটফর্মের জন্য ফাইল লেনদেন সুবিধা নিয়ে আসছে স্যামসাং ও গুগল। টেক জায়ান্ট দুটি যৌথভাবে চালু করতে যাচ্ছে ‘‌কুইক শেয়ার’। ২০২০ সালে নেয়ারবাই শেয়ার হিসেবে ঘোষিত প্রকল্পটির পরিবর্ধিত রূপ হিসেবে কুইক শেয়ার আগামী মাস থেকেই উন্মোচিত হতে যাচ্ছে। এর মধ্য দিয়ে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের জন্য ফাইল শেয়ারে ব্যাপক পরিবর্তন আনা হচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। খবর গিজচায়না।
কুইক শেয়ার আগে ঘোষিত নেয়ারবাই শেয়ারের জায়গা নেবে। এর আগে স্যামসাং গ্যালাক্সি এস২০-এর জন্য নেয়ারবাই শেয়ার নিয়ে এসেছিল স্যামসাং। পরবর্তী সময়ে বিস্তৃত হয়েছে স্যামসাং উইন্ডোজ ল্যাপটপেও। গুগল ও স্যামসাংয়ের মধ্যে হওয়া এ চুক্তি অনুসারে অ্যান্ড্রয়েড ডিভাইসে বিল্ট ইন ফিচার হিসেবে যুক্ত থাকবে কুইক শেয়ার। তবে কুইক শেয়ার উন্মোচনের পর সেখানে নেয়ারবাই শেয়ারের সেটিংস ও প্রাইভেসি অপরিবর্তিত থাকবে।
কুইক শেয়ার কেবল অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্যই নির্ধারিত থাকবে না। উইন্ডোজের সঙ্গে সমঝোতায় আসার জন্য কাজ করে যাচ্ছে গুগল। এলজিকে এর মধ্যেই অংশীদার হিসেবে ঘোষণা করা হয়েছে। তাছাড়া স্যামসাংয়ের ডিভাইসগুলোয়ও থাকবে কুইক শেয়ার।
নতুন উদ্যোগের মাধ্যমে একটা ঐকবদ্ধ ফাইল শেয়ারিং প্রযুক্তি গড়ে ওঠার সম্ভাবনা দেখা দিয়েছে বিভিন্ন প্রযুক্তি প্রতিষ্ঠানের মধ্যে।
কুইক শেয়ার সাপোর্ট করবে অ্যান্ড্রয়েড ৬ ও তার বেশি মডেলে এবং ক্রোমওএস ৯১ এবং তার মডেলে। এছাড়া উইন্ডোজ ৬৪ বা তার বেশি বিটেও চলবে কুইক শেয়ার। চলতি বছরের ফেব্রুয়ারিতে তা উন্মুক্ত হতে যাচ্ছে। স্যামসাং ডিভাইস ব্যবহারকারীদের জন্য গ্যালাক্সি স্টোর থেকে আসা একটি আপডেট নতুন ফাইল শেয়ারিং অ্যাপকে কুইক শেয়ারে পরিণত করে দেবে। এ পরিবর্তন গুগল ও স্যামসাংয়ের একটি কৌশলগত পদক্ষেপ, যা গ্রাহকের জন্য ভারসাম্যপূর্ণ ও সক্ষম ফাইল শেয়ারিং ব্যবস্থা হাজির করে।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়