প্রতিদিনের ডেস্ক
অ্যাপলের ভিশন প্রো হেডসেট শিগগিরই বাজারে প্রবেশ করবে। তবে ডিভাইসটিতে বিনোদনের বেশকিছু অ্যাপ থাকবে না। নেটফ্লিক্সের পর এবার ইউটিউব ও স্পটিফাইও একই ঘোষণা দিয়েছে। খবরে এনগ্যাজেট।
প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, ভিশনওএসের জন্য আপাতত কোনো অ্যাপ উন্নয়নের পরিকল্পনা নেই ইউটিউব ও স্পটিফাইয়ের। আইপ্যাডের জন্য একটি অ্যাপ থাকলেও নতুন হেডসেটে সেটি ডাউনলোডের সুবিধা মিলবে না বলে ইউটিউবের এক কর্মকর্তা সূত্রে জানা গেছে।
অ্যাপ না আনার বিষয়ে স্পটিফাইয়ের কাছ থেকে কোনো বিবৃতি পাওয়া যায়নি। ব্লুমবার্গ প্রকাশিত প্রতিবেদন নিশ্চিত করতেও রাজি হননি স্পটিফাই মুখপাত্র। তিনি বলেন, ‘আমরা কেবল বলতে পারি, এ নিয়ে আমাদের এখনো কোনো পরিকল্পনা নেই।’
অ্যাপ স্টোরের জনপ্রিয় ৪৬টি অ্যাপের মধ্যে কোনোটিরই ভিশনওএসের জন্য আলাদা অ্যাপ থাকবে না বলে জানা গেছে। তবে এ তালিকা বদলাতে পারে। পাশাপাশি কিছু কোম্পানি তাদের আইফোন এবং আইপ্যাড সংস্করণের অ্যাপেই ভিশন প্রোর সাপোর্ট আনতে পারে বলে মনে করছেন প্রযুক্তিবিদরা।
কিন্তু ভিশন প্রো উন্মোচনের কয়েক সপ্তাহ আগে এমন আলাদা অ্যাপের অভাব ডিভাইসটি সম্পর্কে আগ্রহ তৈরিতে সহায়ক হবে না বলে প্রতিবেদনে লিখেছে ভার্জ। এ প্রসঙ্গে গুগল ও স্পটিফাইয়ের সঙ্গে যোগাযোগ করলে কোনো উত্তর পাওয়া যায়নি।
অ্যাপল ভিশন প্রোতে ডিজনি প্লাসের থ্রিডি মুভির পাশাপাশি অ্যামাজন প্রাইম ভিডিও, ম্যাক্স, প্যারামাউন্ট প্লাস, প্লুটো টিভি, পিককসহ অন্যান্য স্ট্রিমিং সাইট উপভোগের সুযোগ থাকছে। মিক্সড রিয়ালিটি হেডসেটে স্পটিফাই না থাকাটা বড় কিছু না হলেও নেটফ্লিক্স ও ইউটিউব অ্যাপের অনুপস্থিতি ব্যবহারকারীদের কাছে ডিভাইসের আকর্ষণ কমাবে বলেও জানিয়েছেন বাজার বিশ্লেষকরা।