২১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ 

শিক্ষা খাতে কোপাইলট লার্নিং টুলের পরিধি বাড়াচ্ছে মাইক্রোসফট

প্রতিদিনের ডেস্ক
শিক্ষা খাতে বিশেষ করে স্কুল, শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য কোপাইলট এআই টুলের পরিধি বাড়াচ্ছে মাইক্রোসফট। এখন থেকে মাইক্রোসফট ৩৬৫ অ্যাপে সম্প্রসারিত টুলটি বিনামূল্যে ব্যবহার করা যাবে। খবর গিজমোচায়না।লুপ নামের কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর (এআই) অ্যাপটি চলতি বছরের মার্চ থেকে মাইক্রোসফট ৩৬৫-এ যুক্ত করা হবে। এ অ্যাপ শিক্ষক ও শিক্ষার্থীদের জন্য বিভিন্ন প্রজেক্টে একসঙ্গে কাজ সহজ করার লক্ষ্যে ডিজাইন করা হয়েছে।
একই সঙ্গে শিক্ষক-শিক্ষার্থীদের সহায়তায় রিডিং কোচও অন্তর্ভুক্ত করেছে যুক্তরাষ্ট্রের প্রযুক্তি জায়ান্টটি। এটি একটি এআই-ভিত্তিক টুল, যা পড়ার দক্ষতা উন্নত করতে জেনারেটিভ এআইকে ব্যবহার করে। এটি শিক্ষার্থীদের পড়ার দক্ষতার বৃদ্ধিতে সাহায্য করে। মাইক্রোসফট টিমস ফর এডুকেশন ও মাইক্রোসফট রিফ্লেক্ট ব্যবহারকারী শিক্ষকরা চলতি বছরের শেষের দিকে নতুন আরো বেশ কয়েকটি এআই ফিচার পাবেন। এ নতুন এআই ফিচারগুলো শিক্ষকদের সময় বাঁচানোর পাশপাশি প্রতিটি শিক্ষার্থীদের ব্যক্তিগতভাবে পাঠ দানের সুযোগ করে দেবে।
এআই টুলগুলোর নিরাপদ ও কার্যকর ব্যবহার নিশ্চিত করতে মাইক্রোসফট লার্নের জন্য এআই ফর এডুকেটরস লার্নিং পাথ প্রোগ্রাম তৈরি করেছে, যা শিক্ষক ও শিক্ষার্থীদের উন্নত শিক্ষাগত অভিজ্ঞতা অর্জনের জন্য মাইক্রোসফটের টুলগুলো কাজে লাগাতে সহায়তা করছে বলে কোম্পানি সূত্রে জানা গেছে।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়