২৪শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ 

স্মার্টফোনের ক্যামেরা কাজ না করলে করণীয়

প্রতিদিনের ডেস্ক
দীর্ঘ সময় একটি স্মার্টফোন ব্যবহারের পর সেটিতে বিভিন্ন সমস্যা তৈরি হয়। এর মধ্যে একটি সমস্যা হচ্ছে হঠাৎ করে ডিভাইসের ক্যামেরা কাজ না করা। হ্যাং হয়ে আছে কিংবা কখনো ক্যামেরা অন করার পর কাজ করা বন্ধ করে দেয়। আবার অনেক সময় আগের মতো ভালো ছবিও পাওয়া যায় না।
অনেক সময় কোনো আয়োজনে ছবি তোলার সময় এ সমস্যা দেখা দেয়। মেক ইউজ অব সূত্রে ক্যামেরার এ সমস্যা সমাধানের বেশকিছু উপায় বা পদ্ধতি সম্পর্কে জানা গেছে। প্রথমেই স্মার্টফোন রিস্টার্ট করতে হবে। অনেকে লম্বা সময় ডিভাইস ব্যবহার করেন কিন্তু রিস্টার্ট দেন না। রিস্টার্টের কারণে অনেক সমস্যার সমাধান হয়ে যায়। তাই স্মার্টফোনের ক্যামেরা ঠিকমতো কাজ না করলে প্রথমে এটি রিস্টার্ট দিয়ে দেখতে হবে।
দ্বিতীয় পর্যায়ে ক্যামেরা অ্যাপের ক্যাশ ও ডাটা পরিষ্কার করতে হবে। ক্যামেরা অ্যাপের ক্যাশ ও ডাটা পুরনো হলে ক্যামেরায় সমস্যা হতে পারে। অতএব ক্যামেরা অ্যাপটি বন্ধ করে সেটিংস থেকে অ্যাপের স্টোরেজে গেলে ক্লিয়ার ক্যাশ ফাইল অপশনটি নির্বাচন করলেই ক্যাশ পরিষ্কারের কাxজ হবে। ফোনের সফটওয়্যার আপডেট করা থাকলে ক্যামেরা ও অন্যান্য ফিচার ঠিকমতো কাজ করে। তাই স্মার্টফোনের সফটওয়্যারও সব সময় আপডেট রাখতে হবে।
ওপরের দুই উপায়ে সমাধান না হলে স্মার্টফোন ফ্যাক্টরি রিসেট করতে হবে। এটি ফোনের সফটওয়্যার এবং সব সেটিংস ডিফল্ট করে দেবে। কিন্তু ফ্যাক্টরি রিসেট করার আগে সব ফাইল, ছবি, ভিডিও ও দরকারি ডকুমেন্ট ব্যাকআপ রেখে নিতে হবে। কেননা ফ্যাক্টরি রিসেট দিলে ডিভাইসে থাকা সব ফাইল, তথ্য মুছে যাবে।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়