২১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ 

জিপিডির মিনি ল্যাপটপ উইন ম্যাক্স ২ উন্মোচন

প্রতিদিনের ডেস্ক
অ্যাডভান্সড মাইক্রো ডিভাইসের (এএমডি) আর৭ ৮৮৪০ইউ প্রসেসরযুক্ত নতুন মিনি ল্যাপটপ উন্মোচন করেছে জিপিডি। সংশ্লিষ্টদের বরাত দিয়ে প্রকাশিত প্রতিবেদনে আইটি হোম জানায়, এটি মিনি ল্যাপটপ ও হ্যান্ডহেল্ড গেমিং ডিভাইস হিসেবে ব্যবহার করা যাবে। এছাড়া এতে কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর (এআই) বিভিন্ন ফিচার থাকবে।
নতুন ডিভাইসটিতে ৩২জিবি র‍্যাম দেয়া হয়েছে। প্রযুক্তিবিদদের ভাষ্য, এর মাধ্যমে এআই-নির্ভর পিসি তৈরিতে হ্যান্ডহেল্ডটি অনেকটাই এগিয়ে। কেননা অন্যান্য কোম্পানির ডিভাইসে ১৬ জিবি র‍্যাম থাকে। নতুন মিনি ল্যাপটপটি উইন্ডোজ ১১ অপারেটিং সিস্টেমে চলবে।
জিপিডি উইন ম্যাস্ক ২ ডিভাইসে এএমডির রাইজেন ৮০৪০ সিরিজের প্রসেসর ব্যবহার করা হয়েছে। গত মাসে প্রসেসরটি বাজারজাত করা হয়। আর৭ ৮৮৪০ইউ প্রসেসরে আটটি কোর ও ১৬টি থ্রেড রয়েছে। এর সর্বোচ্চ ক্লকস্পিড ৫ দশমিক ১ গিগাহার্টজ এবং এতে র‍্যাডিয়ন ৭৮০এম কোর ডিসপ্লে রয়েছে। উন্নত এনপিইউর কারণে মিনি কম্পিউটারটির এআই সক্ষমতাও বেশি বলে দাবি কোম্পানির, যা আগের আর৭ ৭৮৪০ইউ প্রসেসরের তুলনায় বেশ ভালো।
সিপিইউ জেডের তথ্যানুযায়ী, ৮৮৪০ইউ প্রসেসরের সক্ষমতা হ্যান্ডহেল্ড ভার্সনের ৭৮৪০ইউর সমান। এ পরিপ্রেক্ষিতে প্রযুক্তিবিদদের ভাষ্য, নতুন ডিভাইসটি কম্পিউটিং সক্ষমতার তুলনায় এআই ফিচার ব্যবহারের দিক থেকে এগিয়ে থাকবে। আনুষ্ঠানিকভাবে উইন ম্যাক্স ২ মডেলের দাম ও বাজারজাতের বিষয়ে কোনো ঘোষণা দেয়া হয়নি। বাজার বিশ্লেষকদের ধারণা, বিদ্যমান আর৭ ৭৮৪০ইউ মডেলের তুলনায় এর দাম কিছুটা বেড়ে ১ হাজার ৩৭০ ডলারের আশপাশে থাকতে পারে।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়