১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ৩রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ 

এআই রোবটের কৌশলগত নীতি প্রণয়ন করবে ইইউ

প্রতিদিনের ডেস্ক
ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) আগামী বছর ইইউভুক্ত অঞ্চলের জন্য কৌশলগত নথি প্রকাশের পরিকল্পনা করছে, যা ইউরোপ মহাদেশজুড়ে একটি এআই রোবট ও প্রযুক্তি প্রচারে নির্দিষ্ট মান নিশ্চিত করবে। ইউরোনিউজ সম্প্রতি এ তথ্য প্রকাশ করে। খবর গিজচায়না।
ইইউ এআই রোবটগুলোর বিকাশের ক্ষেত্রে সমন্বয় করতে চায় এবং এ কারণেই এটির একটি নির্দিষ্ট মান প্রয়োজন। ইউরোনিউজ ইইউ অভ্যন্তরীণ মিটিংয়ের কিছু অংশ প্রকাশও করেছে। সেখান থেকে ইইউর কিছু পরিকল্পনা সম্পর্কে ধারণা নেয়া যায়।
প্রকাশিত অংশ থেকে বোঝা যায়, ইইউ ‍নির্বাহী সংস্থা ২৭টি সদস্য দেশের সঙ্গে কাজ করবে। এ বছরের প্রথম দুই প্রান্তিকে তারা এআইচালিত রোবোটিকস কৌশল বিকাশের জন্য ঘনিষ্ঠভাবে কাজ করবে। প্রতিবেদন অনুসারে, কৌশলটি রোবট বিকাশ ও প্রয়োগের সবদিক নিয়ন্ত্রণ করবে। এটি অন্যান্য প্রাসঙ্গিক ইউরোপিয়ান কমিশনের পরিকল্পনার সঙ্গেও যুক্ত থাকবে, যেমন কর্মক্ষেত্র এআই ইনিশিয়েটিভ ও এআই আইন। এছাড়া রোবটের স্থানীয় চাহিদা দিন দিন বাড়ছে। বিশেষ করে স্বাস্থ্যসেবা ও কৃষি খাতে। লজিস্টিক ও উৎপাদন শিল্পেও ব্যবহৃত হচ্ছে। এ কারণে শ্রমশক্তি অভিযোজন ও রোবটের নিরাপত্তার ক্ষেত্রে ইউরোপ প্রতিবন্ধকতার সম্মুখীন হচ্ছে।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়