২৫শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ৯ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ 

মেসেজিংয়ে নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদার করছে মেটা

প্রতিদিনের ডেস্ক
মেটা মালিকানাধীন ফেসবুক ও ইনস্টাগ্রাম মেসেজিং করার ক্ষেত্রে নতুন নীতিমালা কার্যকর করছে। কিশোর-কিশোরীদের নিরাপত্তা বাড়ানোর জন্য এ পদক্ষেপ নিয়েছে মেটা। এর আগে ২০২১ সালে ইনস্টাগ্রাম ১৮ বছরের কম বয়সী ব্যবহারকারীদের ডিরেক্ট মেসেজ পাঠানো অপশনটি বন্ধ করে। এবার মেটার সম্প্রসারিত বিধিমালা অনুযায়ী, নির্দিষ্ট কিছু দেশে ১৬ বা ১৮ বছরের কম বয়সী ব্যবহারকারীরা যাদের ফলো করছে এমন অ্যাকাউন্ট ছাড়া অন্য কেউ সরাসরি মেসেজিং করতে পারবে না। এনগ্যাজেট।
নতুন এ নিরাপত্তা ব্যবস্থাটি ইনস্টাগ্রাম ও ফেসবুক মেসেঞ্জার উভয়ের ক্ষেত্রেই প্রযোজ্য হবে। মেসেঞ্জারের ক্ষেত্রে কিশোর বয়সী ব্যবহারকারীরা শুধু তাদের লিস্টে থাকা ফেসবুক বন্ধুদের থেকে মেসেজ রিসিভ করতে পারবেন। এ সেটিংটি স্বয়ংক্রিয়ভাবে চালু করা থাকবে। তবে সেটিং পরিবর্তনের জন্য পিতা-মাতার অনুমোদনের প্রয়োজন পড়বে। নিরাপত্তা বিশ্লেষকরা জানান, এ নিরাপত্তা ফিচারটির কার্যকারিতা মূলত নির্ভর করবে ব্যবহারকারীরা যদি তাদের অ্যাকাউন্টে সঠিক মতো বয়স উল্লেখ করে থাকে।
এদিকে মেটা জানিয়েছে, নিজেদের প্লাটফর্মগুলোয় কিশোর-কিশোরীদের জন্য নিরাপত্তা নিশ্চিত করতে তারা প্রতিশ্রুতিবদ্ধ। এর আগে ইনস্টাগ্রাম ও ফেসবুকে কিশোর-কিশোরীদের সহিংস ও ক্ষতিকর কনটেন্ট না দেখানোর পরিকল্পনার কথা জানিয়েছিল মেটা। ১৬ বছরের কম বয়সী ব্যবহারকারীদের নিউজ ফিডে এখন এ ধরনের কনটেন্ট আর দেখানো হয় না।
শিশু-কিশোরদের সুরক্ষা নিয়ে মেটার মামলা ও অভিযোগের পরিপ্রেক্ষিতে মূলত নীতিমালায় এ পরিবর্তন এনেছে। মেটা জানায়, তারা চাচ্ছে অ্যাপে শিশু-কিশোররা নিরাপদ থাকুক এবং তাদের বয়স উপযোগী কনটেন্ট দেখার অভিজ্ঞতা লাভ করুক। শিশু-কিশোরদের সুরক্ষা ও তাদের অভিভাবকের উদ্বেগ নিরসনে এখন পর্যন্ত মেটা ৩০টির বেশি টুল এনেছে। সংবেদনশীল কনটেন্ট নিয়ে মেটা এক দশকের বেশি সময় অব্যাহতভাবে নীতিমালা পরিমার্জন করে যাচ্ছে। আগামীতেও সেই পথে আরো কাজ করে যাবে।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়