২১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ 

স্ট্রিমারদের আরো অর্থ প্রদানে টুইচের নতুন ঘোষণা

প্রতিদিনের ডেস্ক
কনটেন্ট নির্মাতাদের মুনাফার একটি অংশ দেয়ার জন্য নতুন পরিকল্পনা গ্রহণ করেছে স্ট্রিমিং প্লাটফর্ম টুইচ। বর্তমানে শুধু ফ্যানদের সাবস্ক্রিপশনের মাধ্যমে নির্মাতারা আয় করে। যুক্তরাজ্যে এজন্য ৩ দশমিক ৯৯ পাউন্ড ব্যয় করতে হয়। খবর বিবিসি।
সাবস্ক্রিপশন থেকে যে অর্থ পাওয়া যেত তার অর্ধেক স্ট্রিমার ও অর্ধেক টুইচ প্লাটফর্মের কাছে যেত। কিন্তু নতুন ব্যবস্থায় ১০০ জনের বেশি যেকোনো পেইড সাবস্ক্রাইবার থাকা স্ট্রিমার এখন থেকে ৬০ শতাংশ অর্থের ভাগ পাবে। বিশ্লেষক ও সংশ্লিষ্টদের আশা মে মাসে শুরু হওয়া টুইচ প্লাস প্রোগ্রামের অংশ হিসেবে মুনাফার অংশ দেয়ার এ সুবিধা চালু হবে।
দুই সপ্তাহ আগে টুইচের মালিকানা প্রতিষ্ঠান অ্যামাজনের এক-তৃতীয়াংশ কর্মী ছাঁটাই করার পর নতুন এ ঘোষণা প্রকাশ্যে এল। টুইচের সিইও ড্যান ক্ল্যান্সি জানান, গত বছর স্ট্রিমারদের প্রায় ১০০ কোটি ডলার পরিশোধ করেছে টুইচ। কিন্তু প্লাটফর্মটি এখনো লাভজনক হয়ে ওঠেনি। নতুন ঘোষণা অনুযায়ী, কোনো স্ট্রিমারের ৩৫০ জনের বেশি পেইড সাবস্ক্রাইবার থাকলে তাকে আয়ের ৭০ শতাংশ ভাগ দেয়া হবে।
কিকের মতো প্রতিদ্বন্দ্বী স্ট্রিমিং সাইটগুলো স্ট্রিমারদের আকর্ষণ করতে ৯৫ শতাংশ আয়ের ভাগ দিয়ে থাকে। ইউটিউব কনটেন্ট ক্রিয়েটরদের সাবস্ক্রিপশন থেকে আয়ের ৭০ শতাংশ ও ফ্যান ডোনেশন থেকে ৩০ শতাংশ ভাগ দিয়ে থাকে।
আয় ভাগ করার ক্ষেত্রে টুইচের নতুন এ ঘোষণা স্ট্রিমারদের আর্থিক ক্ষতিপূরণে একটি স্বচ্ছ ও দীর্ঘমেয়াদি কাঠামো নির্মাণের অংশ হিসেবে দেখছেন প্রযুক্তি বিশ্লেষকরা।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়