২১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ 

নতুন টেক্সট-টু-ইমেজ জেনারেটিভ এআই টুল আনল গুগল

প্রতিদিনের ডেস্ক
ইমেজএফএক্স নামে গুগল আরো একটি নতুন এআই টেক্সট-টু-ইমেজ জেনারেটিভ টুল চালু করেছে। গুগলের নতুন টুলটির ইন্টারফেস আগের এআই টুল থেকে একদম আলাদা এবং এটি আরো উন্নত মানের ইমেজ বা ছবি তৈরি করতে সক্ষম। টুলটির ব্যবহারের মাধ্যমে অতিদ্রুত একই ইমেজের বিভিন্ন ধরনের ভার্সন তৈরি করা যাবে। এনগ্যাজেট।
ইমেজএফএক্সের পাশাপাশি গুগল এআই নির্ভর টেক্সট-টু-মিউজিক তৈরির মিউজিকএফএক্স টুল ও গুগলের পিএএলএম ২ লার্জ ল্যাঙ্গুয়েজ মডেল-ভিত্তিক টেক্সটএফএক্স টুল বিকাশের কথাও জানিয়েছে। গুগলের মিউজিকএফএক্স মাধ্যমে অতিদ্রুত ও হাই কোয়ালিটির অডিও তৈরি করা যাবে। তবে মিউজিকএফএক্স টুলটির মাধ্যমে তৈরি করা কনটেন্টগুলোয় গুগলের সিন্থআইডির মাধ্যমে ট্যাগ করা থাকবে। এতে এআই দিয়ে তৈরি কনটেন্ট চিহ্নিত করা যাবে। মূলত সিন্থআইডি ট্যাগ এআই তৈরি কনটেন্টের জন্য গুগলের এক প্রকারের ডিজিটাল ওয়াটারমার্কের পদ্ধতি। এরই সঙ্গে ইমেজএফএক্স টুল ব্যবহার করে তৈরি করা ফটো বা ইমেজ ফাইলগুলোয় ইন্টারন্যাশনাল প্রেস টেলিকমিউনিকেশনস কাউন্সিল আইপিটিসি স্ট্যান্ডার্ডের মেটাডাটাও সংযুক্ত করা থাকবে।
গুগলের পক্ষ থেকে বলা হয়, এ ব্যবস্থাগুলোর মাধ্যমে যেকোনো ব্যবহারকারী এআই জেনারেটেড ইমেজ বা ছবিকে আরো সহজে শনাক্ত ও ফাইলের মেটাডাটা অ্যাকসেস করতে পারবে।
গুগলের ইমেজএফএক্স টুলটি তাদের নতুন ইমেজেন ২ মডেল ব্যবহার করে তৈরি করা হয়েছে। গুগল দাবি করেছে ইমেজেন ২ সর্বোচ্চ মানের ফটোরিয়ালিস্টক ইমেজ বা ছবি তৈরি করতে সক্ষম। তবে এবার গুগল ইমেজেন ২ মাধ্যমে তৈরি কনটেন্টের নিরাপত্তার বিষয়ে বড় বিনিয়োগ করেছে। এতে নির্দিষ্ট ফিল্টার ব্যবহার করা হয়েছে, যার কারণে কোনো প্রকার বিতর্কিত কনটেন্ট তৈরি যাবে না।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়