১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ৩রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ 

মাইক্রোসফটের অ্যাপসহ বাজারে অ্যাপলের ভিআর হেডসেট

প্রতিদিনের ডেস্ক
ভার্চুয়াল রিয়ালিটি ও অগমেন্টেড রিয়ালিটি প্রযুক্তির সংমিশ্রণে অ্যাপলের নতুন ভিশন প্রো ভার্চুয়াল রিয়ালিটি হেডসেট এখন বাজারে। ডিভাইসটিতে মাইক্রোসফট ৩৬৫, টিমস, ওয়ার্ড, এক্সেল, পাওয়ারপয়েন্ট, আউটলুক, ওয়াননোট ও লুপসহ বিভিন্ন অ্যাপ প্রি-ইনস্টল হিসেবে দেয়া হয়েছে। খবর এনগ্যাজেট।
কুপারটিনোর প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের তথ্যানুযায়ী, ভিশন প্রো মূলত একটি প্রোডাক্টিভিটি ডিভাইস। তাই ডিভাইসটিতে মাইক্রোসফটের অ্যাপগুলো ব্যবহারকারীদের বিভিন্ন কাজকে আরো সহজ করবে। তবে অ্যাপগুলো অ্যাপেলের আইপ্যাড সংস্করণের মতো হবে না। অ্যাপলে মূলত অ্যাপগুলো হেডসেটের জন্য বিশেষ ফিচার দিয়ে তৈরি করেছে। ভিশন প্রো ভার্চুয়াল রিয়ালিটি হেডসেটে মাইক্রোসফট পাওয়ারপয়েন্ট অ্যাপটি ব্যবহার করে ভার্চুয়াল প্রেজেন্টেশনের অনুশীলন করা সম্ভব। আর মাইক্রোসফট এক্সেল অ্যাপ ব্যবহারকারীরা সহজেই বিভিন্ন জেসচার বা অঙ্গভঙ্গির মাধ্যমে ফাইলে কাজ ও অ্যাকসেস করতে পারবে। এছাড়া নির্বিঘ্নে লেখার কাজ করার জন্য মাইক্রোসফটের ওয়ার্ডের অ্যাপে বিশেষ ফোকাস মোড দেয়া হয়েছে, যা লেখার ক্ষেত্রে মনোনিবেশে সাহায্য করবে। হেডসেটটি ব্যবহার করে ডিজিটাল ভার্চুয়াল চরিত্র মাধ্যমে মাইক্রোসফট টিমসে মিটিংয়ে যোগদান করা যাবে। আর জুম মিটিংয়ের ক্ষেত্রে রয়েছে ডিজিটাল অ্যাভাটার।
এরই সঙ্গে অ্যাপলের নতুন ভিশন প্রো ভার্চুয়াল রিয়ালিটি হেডসেটটির জন্য বিশেষায়িত মাইক্রোসফট এআই অ্যাসিস্ট্যান্ট কো পাইলট ব্যবহারের সুবিধা থাকছে, যার মাধ্যমে ব্যবহারকারীরা ভয়েস কমান্ডের মাধ্যমে বিভিন্ন কাজ অনায়াসে করতে পারবে। অ্যাপলের হেডসেটের জন্য নির্দিষ্ট অ্যাপগুলো পৃথক অ্যাপ স্টোরে পাওয়া যাবে।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়