২৬শে অগ্রহায়ণ, ১৪৩১ বঙ্গাব্দ  । ১১ই ডিসেম্বর, ২০২৪ খ্রিস্টাব্দ 

অ্যাপলের বিক্রি কমলেও বাজার প্রতিযোগিতা নিয়ে আশাবাদী প্রযুক্তি বিশ্লেষকরা

প্রতিদিনের ডেস্ক
যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্য বিরোধের কারণে প্রযুক্তি খাতে বিভিন্ন পরিবর্তন হয়েছে। প্রাথমিক পর্যায়ে অ্যাপলের বিক্রি বেড়েছিল। কিন্তু নিষেধাজ্ঞা কাটিয়ে চীনের স্থানীয় কোম্পানিগুলো আবারো স্মার্টফোনের বাজারে প্রবেশ করেছে। স্থানীয় কোম্পানির সঙ্গে প্রতিযোগিতার কারণে অ্যাপলের বিক্রিও কমেছে। এটি বিনিয়োগকারীদের মধ্যে হতাশা তৈরি করলেও আশাবাদী বিশ্লেষক ও গ্রাহক। খবর ইটি টেলিকম।
প্রযুক্তি তথা স্মার্টফোন খাতের তৃতীয় বৃহত্তম বাজারে মার্কিন এ কোম্পানি গত বছর চীনা কোম্পানিগুলোর সঙ্গে তুমুল প্রতিযোগিতার মধ্যে ছিল। বৈশ্বিক অর্থনীতিতে মন্দা ভাবসহ মূল্যস্ফীতির প্রভাবে ভোক্তা পর্যায়ে ব্যয়ও অনেক কমে এসেছিল। এছাড়া ডিভাইস পরিবর্তনে গ্রাহকদের আগ্রহ কমে যাওয়ায় চীনের বাজারে অ্যাপলের বিক্রি উল্লেখযোগ্য হারে কমেছে।
ডিসেম্বরে শেষ হওয়া প্রান্তিকে কুপারটিনোর প্রযুক্তি জায়ান্টটির বিক্রি ১৩ শতাংশ কমে ২ হাজার ৮০ কোটি ডলারে পৌঁছেছে। যেখানে গত বছর ২ হাজার ৩৫০ কোটি ডলার বিক্রির পূর্বাভাস দেয়া হয়েছিল। বাজার গবেষণা প্রতিষ্ঠান ক্যানালিসের এক বিশ্লেষক টবি ঝু বলেন, ‘হুয়াওয়ে ও শাওমির মতো স্থানীয় কোম্পানির কারণে অ্যাপল চাপের মুখে ছিল। সে হিসেবে দেশটির বাজারে বিক্রি কমে যাওয়া আশ্চর্যজনক নয়।’ তবে এ বিষয়ে অ্যাপলের সঙ্গে যোগাযোগ করা হলেও কোনো মন্তব্য পাওয়া যায়নি।
বিশ্বের অন্যতম স্মার্টফোন বাজার হচ্ছে চীন। আর অ্যাপলের বিক্রি বৃদ্ধিতে অঞ্চলটি গুরুত্বপূর্ণ। দীর্ঘ সময় ধরে দেশটির বাজারে প্রিমিয়াম স্মার্টফোন ব্র্যান্ড হিসেবে অ্যাপলের আধিপত্য থাকলেও বিশ্লেষকদের মতে, এখন এ ধারায় পরিবর্তন আসছে। ২০২৩ সালের দ্বিতীয়ার্ধে হাই-এন্ড বা ফ্ল্যাগশিপ ক্যাটাগরিতে মেট ৬০ সিরিজের স্মার্টফোন উন্মোচন করে হুয়াওয়ে। এর পরই অ্যাপলের সঙ্গে চীনা কোম্পানিগুলোর প্রতিযোগিতা বাড়তে থাকে।
হুয়াওয়ের পাশাপাশি শাওমি প্রিমিয়াম সেগমেন্টে অ্যাপলের আধিপত্যে প্রভাব ফেলে। গত অক্টোবরে শাওমি এমআই ১৪ মডেল উন্মোচন করে। দীর্ঘ ব্যাটারি ব্যাকআপ ও ভালো ক্যামেরা থাকার বিষয়ে প্রচারও চালিয়েছে কোম্পানি। উন্মোচনের এক সপ্তাহের মধ্যে ১০ লাখ ইউনিট বিক্রিও করেছে চীনের কোম্পানিটি।
ক্যানালিসের বিশ্লেষক ঝু জানান, উচ্চমূল্যের ফোল্ডেবল ডিভাইস বাজারজাতের মাধ্যমে প্রিমিয়াম ক্যাটাগরিতে অ্যাপলের আধিপত্যে প্রভাব ফেলছে চীনের কোম্পানিগুলো। এছাড়া দেশটির গ্রাহকরা আইফোনে নতুন কোনো উদ্ভাবন না থাকার বিষয়ে অভিযোগও করেছেন।
আইডিসির স্মার্টফোন বিশ্লেষক উইল ওং বলেন, ‘অ্যান্ড্রয়েড ডিভাইস উৎপাদনকারীরা বর্তমানে ডিভাইসে এআই যুক্ত করছে এবং ফোল্ডেবল ডিজাইন আনছে। তাই পুনরায় বাজারের শীর্ষে উঠে আসতে হলে অ্যাপলকে ডিজাইন নিয়ে ভাবতে হবে এবং নতুন বিষয় সংযোজন করতে হবে।’
অন্যদিকে অর্থনৈতিক সংকটের কারণে চীনের ভোক্তারা বেশি সময় ধরে একটি স্মার্টফোন ব্যবহার করছেন। এ বিষয়ে কাউন্টারপয়েন্ট জানায়, ২০২৩ সালের জুন পর্যন্ত গ্রাহক পর্যায়ে ডিভাইস পরিবর্তনের সময় ছিল ৪০ মাসের বেশি। চীনের বাজারে বিক্রি বাড়াতে অ্যাপল এর পণ্যের দামও কমিয়েছে। আলিবাবাসহ বিভিন্ন অনলাইন চ্যানেলের মাধ্যমে আইফোন ১৫-এর মজুদ শেষ করার জন্য মূল্যহ্রাসের প্রচারও চালিয়েছে কোম্পানি। জেফরিজের বিশ্লেষকদের মতে, চলতি বছর চীনে অ্যাপলের বিক্রি উল্লেখযোগ্য হারে কমবে এবং বাজার প্রতিযোগিতা আরো বাড়বে।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়