১২ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ২৬শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ 

প্রিয়জনকে যে কারণে চকলেট উপহার দেবেন

প্রতিদিনের ডেস্ক
ভালোবাসা সপ্তাহের আজ তৃতীয় দিন। প্রোপোজ ডে’র পরের দিনটি হলো চকলেট ডে। এ দিনটির বিশেষত্ব অনেক। প্রিয়জনকে এ দিনে অনেকেই চকলেট উপহার দেন। কথায় আছে, শুভকাজের শুরুতে মিষ্টিমুখ করতে হয়। ঠিক তেমনই ভালোবাসা সপ্তাহের প্রথম দিনটি হলো রোজ ডে। তারপরের দিনটি প্রোপজ ডে, আর আজ চকলেট ডে।
বিভিন্ন গবেষণায় বিজ্ঞানীরা জানিয়েছেন, ভালোবাসার সম্পর্ক সত্যিই মিষ্টির মতো। আর ভালোবাসার যে অনুভূতি প্রকাশ পায়, তা এই মিষ্টি থেকেই আসে। তাই তো প্রিয়জনের সঙ্গে ভালো মুহূর্ত উদযাপনের সময় একে অপরকে মিষ্টি মুখ করানোর চল এখনো আছে।
সব শেষে গবেষকরা জানিয়েছেন, চকলেট বা মিষ্টি খেতে যারা বেশি পছন্দ করেন তাদের মধ্যে অন্যদের তুলনায় ভালোবাসা, রোমান্টিকতা এগুলো একটু বেশি আছে। তারা ভালোবাসার ক্ষেত্রেও প্রত্যয়ী। শুধু উপহার হিসেবে নয়, চকলেটের গুণে সম্পর্ক হয়ে ওঠতে পারে মধুর। তবে তাহলে জেনে নিন কেন সঙ্গীকে চকলেট উপহার দেবেন-
>> চকলেট খেলে হার্ট ভালো থাকে নারীদের।
>> চকলেটে অনেক অ্যান্টি-অক্সিডেন্ট আছে। যা রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।
>> আপেলের তুলনায় পাঁচ গুণ ফ্ল্যাভনয়েড রয়েছে চকলেটে।
>> চেহারা ও শরীর ফিট রাখতে খুবই উপকারী ডার্ক চকলেট।
>> গবেষণায় দেখা গেছে, যেসব নারীরা গর্ভাবস্থায় বেশি চকোলেট খান তারা স্ট্রেসমুক্ত থাকেন। তার বুদ্ধিদীপ্ত, হাসিখুশি সন্তানের জন্ম দেন।
>> ডার্ক চকলেটে থাকা ফ্ল্যাভনয়েড রক্তে ইনসুলিনের মাত্রা বাড়ায়।
>> চকলেট খেলে স্ট্রেস কমতে শুরু করে। মনে প্রশান্তি আনে।
>> সূর্যরশ্মি থেকে ত্বককে রক্ষা করার ক্ষমতা রয়েছে চকলেটের ফ্লাভনলে। টানা তিন মাস চকলেট খেলে ত্বক রোদে পোড়ার হাত থেকে রক্ষা পায়।
>> প্রতিদিন চকলেট ড্রিংক খেলে বুদ্ধিমত্তা বাড়ে।
সূত্র: এনডিটিভি

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়