২১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ 

থ্রি ন্যানোমিটার চিপের উৎপাদন বাড়াচ্ছে টিএসএমসি

প্রতিদিনের ডেস্ক
নতুন পণ্য তৈরিতে উন্নত চিপ ব্যবহারে প্রযুক্তি জায়ান্টদের আগ্রহ বাড়ছে। ক্রমবর্ধমান এ চাহিদা পূরণে থ্রি ন্যানোমিটার চিপের উৎপাদন বাড়ানোর উদ্যোগ নিয়েছে তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানি (টিএসএমসি)। খবর টেকটাইমস ও গিজচায়না।
২০২৩ সালে টিএসএমসির থ্রি ন্যানোমিটার চিপের প্রধান গ্রাহক ছিল অ্যাপল। আইফোন ১৫ সিরিজের স্মার্টফোনে এ চিপ ব্যবহার করেছে কুপারটিনোর প্রযুক্তি জায়ান্টটি। তবে এর পর থেকে কোয়ালকম, মিডিয়াটেক, এনভিডিয়া ও ইন্টেলও এ প্রযুক্তিতে তৈরি চিপ ক্রয়ে আগ্রহ প্রকাশ করেছে ও ক্রয়াদেশ দিয়েছে।
ক্রমবর্ধমান চাহিদা মেটাতে ২০২৪ সাল নাগাদ টিএসএমসি এর থ্রি ন্যানোমিটারের ওয়াফার (চিপ যন্ত্রাংশ) উৎপাদন ১ লাখ ইউনিট ছাড়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে।
প্রসেসরের সক্ষমতা বাড়ানোর জন্য উৎপাদন কার্যক্রমেও পরিবর্তন আনতে কাজ করছে কোম্পানিটি। প্রাথমিক পর্যায়ে টিএসএমসির এন৩বি চিপটির উৎপাদন ব্যয় অনেক বেশি ছিল। যে কারণে সে সময় অনেক কোম্পানি এ চিপ ব্যবহার থেকে পিছিয়ে যায়।
কোম্পানি-সংশ্লিষ্ট ও বিশ্লেষকদের মতে, দ্বিতীয় প্রজন্মের থ্রি ন্যানোমিটার প্রসেস প্রযুক্তি (এন৩ই) আগের তুলনায় বেশ উন্নত এবং এটি সাশ্রয়ী মূল্যের ডিভাইসেও ভালো পারফরম্যান্স পেতে সহায়তা করবে। আরো বেশকিছু কোম্পানি চলতি বছর তিন ন্যানোমিটার প্রযুক্তিতে তৈরি চিপযুক্ত ডিভাইস বাজারজাত করবে।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়