১২ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ  । ২৭শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ 

অ্যাডভান্সড এআই নিয়ে কাজ করবে বাইদু-লেনোভো

প্রতিদিনের ডেস্ক
স্মার্টফোনের জন্য উন্নত কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির বিকাশে যৌথভাবে কাজ করবে লেনোভো ও বাইদু। এ লক্ষ্যে দুটি কোম্পানির মধ্যে অংশীদারত্ব চুক্তিও সম্পন্ন হয়েছে। খবর গিজচায়না।
লেনোভো তাদের স্মার্টফোনে বাইদুর আর্নি লার্জ ল্যাঙ্গুয়েজ মডেলটি (এলএলএম) অন্তর্ভুক্ত করতে চায়। এর আগে স্যামসাং, অনারসহ অন্য স্মার্টফোন নির্মাতাদের সঙ্গেও বাইদু এআই-বিষয়ক অনুরূপ চুক্তি করেছে।
শক্তিশালী ক্লাউডভিত্তিক পরিষেবার সঙ্গে এআই সক্ষমতার ক্ষেত্রে নেতৃত্ব দিচ্ছে গুগলের পিক্সেল স্মার্টফোন। অ্যাপলও এর আইফোনে জেনারেটিভ এআই অন্তর্ভুক্ত করার জন্যও কাজ করছে বলে জানা গেছে। বাইদু ও লেনোভোর অংশীদারত্ব এ প্রতিযোগিতাপূর্ণ বাজারে ব্যবহারকারীদের লাইভ চ্যাটবট ও রিয়েল টাইম ট্রান্সলেশনের মতো এআই-নির্ভর ফিচারগুলো আনতে সাহায্য করবে বলে মনে করছেন বিশ্লেষকরা।
গবেষণা সংস্থা ক্যানালিস পূর্বাভাস করেছে ২০২৪ সালে বিশ্বব্যাপী বাজারজাত করা প্রায় ৬০ মিলিয়ন স্মার্টফোনে এআই-নির্ভর ফিচার থাকবে। মার্কিন এআই পরিষেবা ব্যবহারে চীনের ওপর নিষেধাজ্ঞা রয়েছে। সেজন্য বাইদু, আলিবাবা ও টেনসেন্টের মতো কোম্পনিগুলো প্রায় ২০০টিরও বেশি এআই মডেল তৈরি করেছে। বাইদুর সিইও রবিন লি জানান, কোম্পানিটি মার্কিন প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে প্রতিযোগিতা করতে স্মার্টফোনে বাইদুর এলএলএম অন্তর্ভুক্তকরণে বিভিন্ন স্মার্টফোন প্রস্তুতকারকদের সঙ্গে কাজ করছে। লেনোভো ছাড়াও ভিভো, শাওমি ও হুয়াওয়ের মতো অন্যান্য শীর্ষ চীনা ব্র্যান্ডও তাদের স্মার্ট ডিভাইসে এআই মডেল আনতে বিনিয়োগ বাড়িয়েছে।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়