ওজন কমাতে ঠান্ডা না গরম পানি-কোনটি কার্যকর

0
11

প্রতিদিনের ডেস্ক:
পানি ছাড়া কোনও মানুষ বাঁচতে পারেন না। অনেকের মতে, প্রত্যেকটি মানুষেরই ওজন কমাবার জন্য প্রচুর পরিমাণে পানি খাওয়া দরকার। পর্যাপ্ত পরিমাণে পানি খাওয়া না হলে শরীর ডিহাইড্রেট হয়ে যায়, ত্বক শুকিয়ে যায়। প্রচুর পরিমাণে পানি খেলে পেট অনেকক্ষণ ভর্তিও থাকে। আবার অনেকেই মনে করেন, গরম পানি খেলে পেটের চর্বি কমে, এমন কি ওজনও কমে। বিষয়টি কি ঠিক? বিশেষজ্ঞদের মতে, ঠান্ডা পানির চেয়েও গরম পানির স্বাস্থ্য উপকারিতা অনেক আর ওজন কমাবার ক্ষেত্রে পানি খাওয়া খুব দরকার। ওজন কমাতে চাইলে প্রচুর পরিমাণে পানি খান, তাহলে দ্রুত ওজন কমাতে পারবেন। গরম পানি খেলে শরীরের চর্বি কমতে থাকে, দ্রুত ওজন কমাতে গরম পানির সঙ্গে লেবু, মধু মিশিয়ে খালি পেটে খেতে পারেন। যুক্তরাষ্ট্রের ওয়াশিংটন ইউনিভার্সিটির বিশেষজ্ঞ দল জানান, গরম পানির চেয়ে ঠান্ডা পানি খেলে তাড়াতাড়ি ক্যালোরি পোড়ে, ওজনও কমে হু হু করে। ঠান্ডা পানি শুধুমাত্র ওজন কমাতে সাহায্য করে, তা নয়। ক্যালোরির পরিমাণ কমাতে গেলে আপনাকে প্রচুর পরিমাণে ব্যায়াম করতে হবে। ডায়েট করতে হবে, ওজন কমানোর জন্য শরীরের দিকে বিশেষ যত্ন নিতে হবে। আবার অনেক সময় ঠান্ডা পানি খেলে হজমের সমস্যা হতে পারে। তাই আপনাকে প্রচুর পরিমাণে হাঁটাহাঁটি করতে হবে। ব্যায়াম করতে হবে, ফাইবার সমৃদ্ধ খাবার খেতে হবে।