জালিয়াতি রোধে গুগল প্লে প্রটেক্টে নতুন আপডেট

0
7

প্রতিদিনের ডেস্ক
প্লেস্টোরে ডাউনলোড করা অ্যাপ স্ক্যান করার মাধ্যমে নিরাপত্তা নিশ্চিত করে থাকে গুগল প্লে প্রটেক্ট। তবে এতদিন ব্যাংকিং অ্যাপগুলো কতটা নিরাপদ সে বিষয়ে জানার কোনো উপায় ছিল না। এ সমস্যা সমাধানে প্লে প্রটেক্টে নতুন আপডেট চালু করেছে গুগল। খবর গিজমোচায়না।
আর্থিক জালিয়াতি প্রতিরোধে নতুন এ আপডেট চালু করা হয়েছে, যা ব্যাংকিং অ্যাপগুলোতে অনুমোদন দেয়া পারমিশনগুলো যাচাই করবে। বিশেষ করে হ্যাকাররা যেসব দুর্বলতা কাজে লাগিয়ে আর্থিক জালিয়াতি করে সে বিষয়গুলো দেখা হবে।
পারমিশন থাকা অ্যাপের মাধ্যমে হ্যাকাররা এসএমএসের মাধ্যমে পাঠানো ওয়ান টাইম পাসওয়ার্ড (ওটিপি) হাতিয়ে নেয়। এরপর সেটি ব্যবহার করে গ্রাহকদের ব্যাংক অ্যাকাউন্ট নিজেদের নিয়ন্ত্রণে নিতে পারে। মূলত এ ধরনের আর্থিক জালিয়াতি রোধে গুগল প্লে প্রটেক্ট নতুন এ ফিচার এনেছে।
সিঙ্গাপুরের সাইবার সিকিউরিটির সহযোগিতায় তৈরি এ ফিচার প্রাথমিকভাবে শুধু সিঙ্গাপুরে পাওয়া যাবে। ব্যাকগ্রাউন্ডে অ্যাপের কার্যক্রম পর্যবেক্ষণ করবে নতুন এ ফিচার। সিঙ্গাপুরের ব্যবহারকারীদের জন্য ব্যাংকিং অ্যাপগুলোকে নিরাপদে ব্যবহার নিশ্চিত করতে এ আপডেট এনেছে গুগল।
কোনো অ্যান্ড্রয়েড ব্যবহারকারী যদি থার্ড পার্টি ওয়েবসাইট থেকে এপিকে ফাইল ডাউনলোড ও ইনস্টল করে সেক্ষেত্রেও প্লে প্রটেক্টের এ ফিচার আর্থিক জালিয়াতি থেকে সুরক্ষা দেবে।