পুনমের বিরুদ্ধে ১০০ কোটির মানহানি মামলা

0
19

প্রতিদিনের ডেস্ক
কয়েকদিন আগে বলিউড নায়িকা পুনম পান্ডে ‘ভুয়া’ মৃত্যুর খবর ছড়িয়ে ব্যাপক আলোচনা-সমালোচনায় এসেছিলেন। আজ আবারও সংবাদের শিরোনাম হয়েছেন এ নায়িকা। জানা গেছে, পুনম নিজের মৃত্যুর খবর ছড়িয়ে কাজটি ভালো করেননি। এমনকি জরায়ু মুখের ক্যানসারের মতো বিষয়কে ছোট করে দেখানোর চেষ্টা করেছেন তিনি- এমনটাই তার বিরুদ্ধে অভিযোগ উঠেছে। যদিও অনেকে পুনমের এ পদক্ষেপকে সমর্থনও করেছেন। তবে পুনমের বিরোধিতা করা মানুষের সংখ্যাটাই অনেক বেশি। কারও কারও অভিযোগ সস্তার প্রচার পেতে মৃত্যু নিয়ে ছেলেখেলা করেছেন এ অভিনেত্রী। এবার পুনম ও তার স্বামীর বিরুদ্ধে ১০০ কোটি রুপির মানহানির মামলা করে অভিযোগ জমা পড়েছে কানপুরের পুলিশ কমিশনারের কাছে। ‘আনন্দবাজার’র সংবাদে এ তথ্য জানা গেছে।

পুনমের নামে এফআইআর দায়ের করা হয়েছে। ফয়জান আনসারি অভিযোগপত্রে লেখেন, ‘পুনম ও তার স্বামী ষড়যন্ত্র করে মৃত্যুর ভুয়া খবর ছড়ান। শুধু তাই নয়, ক্যানসারের মতো একটা রোগকে নিয়ে মশকরা করেছেন। কোটি কোটি ভারতীয় ও বলিউড ইন্ডাস্ট্রির সংবেদনশীলতার সুযোগ নিয়ে পুরোটাই তিনি নিজের প্রচারের উদ্দেশে করেছেন।’ অভিযোগকারী শুধু এফআইআর দায়ের করে ক্ষান্ত হয়েছেন তেমনটা নয়। তিনি পুনম ও তার স্বামী স্যাম বোম্বেকেও গ্রেফতারের দাবি জানিয়েছেন। তার অভিযোগে কাজ না হলে আদালত পর্যন্ত যাবেন বলেই অভিযোগকারী জানান। গত ৪ ফেব্রুয়ারি নিজের সোশ্যাল মিডিয়ায় মৃত্যুর খবর জানান পুনম।

একদিন পার করে প্রকাশ্যে এসে পুনম জানিয়েছেন, তিনি বেঁচে আছেন। আসলে পুরো ঘটনাই একটা প্রচার কৌশল, জরায়ু মুখের ক্যানসার নিয়ে সচেতনা বৃদ্ধির কৌশল-বিষয়টি মোটেই নয়। কিন্তু তার কার্যকলাপ একেবারেই ভালো চোখে নেননি সাধারণ মানুষ থেকে বলিউড তারকারা। পুনমের এ কাণ্ডকে কেউ নাম দিয়েছেন ‘গিমিক’, কেউ বলেছেন ‘স্টান্ট’। বলিউডের তারকারাও পুনমকে কঠোর ভাষায় নিন্দা জানিয়েছেন। ক্যানসার নিয়ে পুনম ‘ঠাট্টা-তামাশা’ করেছেন, এ অভিযোগে তার বিরুদ্ধে ‘এফআইআর’র দাবি তোলে ‘দি অল ইন্ডিয়ান সিনে ওয়ার্কার্স অ্যাসোসিয়েশন’। অন্যদিকে কেউ কেউ ‘বয়কট’ করার ডাকও দিয়েছেন। যদিও পুনম নিজের কাজের জন্য ক্ষমা চেয়ে প্রার্থনা করেছেন।