ভাষা অলিম্পিয়াড-মেলাসহ একগুচ্ছ কর্মসূচি আমাই’র

0
19

প্রতিদিনের ডেস্ক
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ভাষা অলিম্পিয়াড, মেলা, সেমিনারসহ একগুচ্ছ কর্মসূচি আয়োজন করেছে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট (আমাই)। সোমবার (১২ ফেব্রুয়ারি) ইনস্টিটিউটে আয়োজিত সংবাদ সম্মেলনে এ কর্মসূচি নিয়ে বিস্তারিত তুলে ধরা হয়।
সংবাদ সম্মেলনে মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক অধ্যাপক ড. হাকিম আরিফ জানান, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে লিঙ্গুইস্টিক অলিম্পিয়াডের আয়োজন করা হয়েছে। মঙ্গলবার (১২ ফেব্রুয়ারি) সকাল ৯টা থেকে এ অলিম্পিয়াডের চূড়ান্ত পর্ব শুরু হবে।
লিঙ্গুইস্টিক অলিম্পিয়াডে পাঁচটি অঞ্চলের আঞ্চলিক বিজয়ীরা চূড়ান্ত পর্বে অংশ নেবেন। এ পর্বে দুই ক্যাটাগরিতে তিনজন করে ৬ জন প্রধানমন্ত্রীর কাছ থেকে একুশের অনুষ্ঠানমালায় পুরস্কার গ্রহণ করবেন। বিজয়ী ৬ জন চলতি বছর ব্রাজিলে অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক লিঙ্গুইস্টিক অলিম্পিয়াডে বাংলাদেশের প্রতিনিধি হিসেবে বিবেচিত হবেন।
এদিকে, একুশে ফেব্রুয়ারি বিকেল ৩টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা মাতৃভাষা ইনস্টিটিউটের চারদিনব্যাপী অনুষ্ঠানমালার উদ্বোধন ঘোষণা করবেন। পরদিন ২২ ফেব্রুয়ারি শুরু হবে ভাষা মেলা। এ মেলা চলবে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত।
অন্যদিকে ২২ ফেব্রুয়ারি জাতীয় সেমিনার এবং ২৩ তারিখে ভাষার ওপর আন্তর্জাতিক সেমিনার অনুষ্ঠিত হবে। এছাড়া ২৪ ফেব্রুয়ারি শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।
সংবাদ সম্মেলনে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মুহাম্মদ আসাদুজ্জামান, শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবুল খায়ের, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের ভাষা, গবেষণা ও পরিকল্পনা বিভাগের পরিচালক মো. আমিনুল ইসলাম প্রমুখ।
ভাষা বিশেষজ্ঞ অধ্যাপক ড. মুহাম্মদ আসাদুজ্জামান বলেন, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের লিঙ্গুইস্টিক অলিম্পিয়াড সারাদেশে ব্যাপক সাড়া ফেলেছে। দেশে সংগঠিত প্রথম এ আয়োজন চূড়ান্তপর্বে আরও উৎসবমুখর হবে বলে আশা করছি। ঢাকাসহ বিভিন্ন অঞ্চলে এ লিঙ্গুইস্টিক অলিম্পিয়াডে অংশগ্রহণকারীরা মাতৃভাষাচর্চা ও অনুশীলনে আরও সচেতন হবে বলে আমার বিশ্বাস।
আমাই’র মহাপরিচালক ড. হাকিম আরিফ বলেন, লিঙ্গুইস্টিক অলিম্পিয়াডের মাধ্যমে বাংলাসহ মাতৃভাষা চর্চার প্রতি নতুন প্রজন্মকে আকৃষ্ট করা হচ্ছে।