২৪শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ 

গুগল ক্রোমের কিছু ফ্রি ভিপিএন এক্সটেনশন

প্রতিদিনের ডেস্ক
এক্সটেনশন ব্যবহারের সুবিধা থাকায় ব্রাউজার হিসেবে গুগল ক্রোম অনেকটাই এগিয়ে। এক্সটেনশন মূলত এক ধরনের সফটওয়্যার মডিউল বা প্রোগ্রাম, যার মাধ্যমে ব্রাউজারের ব্যবহারিক অভিজ্ঞতা আরো উন্নত হয়। এক্সটেনশন হিসেবে ফ্রি মডিউলের ব্যবহার বেশি। তবে এগুলোর সবই যে ভালো তা নয়।
গুগল ক্রোমের জন্য অনেক ফ্রি ভিপিএন এক্সটেনশন রয়েছে। প্রতিটি আলাদা বৈশিষ্ট্যসম্পন্ন। এর মধ্য থেকে সেরা কিছু ফ্রি এক্সটেনশনের বিষয়ে বিস্তারিত জানিয়েছে মেক ইউজ অব।
ব্রাউজেক ভিপিএন: কানেকশন স্পিডের কারণে ক্রোমের ভিপিএন এক্সটেনশন হিসেবে এগিয়ে ব্রাউজেক। এটি প্রতি সেকেন্ডে ১০০ মেগাবাইট গতিতে কাজ করতে সক্ষম। এতে চারটি ফ্রি সার্ভার রয়েছে এবং দেশগুলো হলো যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, সিঙ্গাপুর ও নেদারল্যান্ডস। এর নেতিবাচক দিক হলো রাশিয়াভিত্তিক হওয়ায় সরকার চাইলে এক্সটেনশনের ডেভেলপার ব্যবহারকারীর তথ্য দিয়ে দিতে পারে।
সাইবার ঘোস্ট: ফ্রি ভিপিএন এক্সটেনশনের মধ্যে সহজে ব্যবহারযোগ্য একটি হলো সাইবার ঘোস্ট। ব্রাউজারে এক্সটেনশন যুক্ত করার পর সেটিতে ক্লিক করে সার্ভার নির্বাচন করে দিলেই চালু হয়ে যাবে। এর চারটি সার্ভার লোকেশন হলো রোমানিয়া, জার্মান, নেদারল্যান্ডস ও যুক্তরাষ্ট্র। এটিতে প্রতি মাসের জন্য কোনো ডাটা লিমিট নেই। এছাড়া এটি ব্যবহারে আলাদা কোনো অ্যাকাউন্ট তৈরি করতে হয় না।
জেনমেট ফর ক্রোম: ভিপিএন এক্সটেনশনের মধ্যে জেনমেট বেশ পরিচিত। এটি এইএস-১২৮ সিস্টেম ব্যবহারের মাধ্যমে সব তথ্য সুরক্ষিত রাখে। এছাড়া ফ্রি ভার্সনের গ্রাহকদের জন্য স্মার্ট প্রাইস ফিচার ব্যবহারের সুযোগও রয়েছে। জার্মানি, সিঙ্গাপুর, রোমানিয়া ও যুক্তরাষ্ট্রে সার্ভার ব্যবহারের সুযোগ রয়েছে এতে।
বেটারনেট ক্রোম: ভিপিএন অ্যাপ বা এক্সটেনশনগুলোয় ব্যবহারকারীর ব্রাউজিং তথ্য সুরক্ষিত থাকে। তবে বেটারনেট ক্রোম এর বাইরে। এটির সার্ভার যুক্তরাষ্ট্রনির্ভর এবং ডাটা লিমিট নেই। বিজ্ঞাপন না থাকলেও এক্সটেনশনটি ভিডিও দেখানোর মাধ্যমে আয় করে থাকে। এর ইন্টারফেসও সহজে ব্যবহারযোগ্য।
ভিইপিএন: ভিইপিএন ফ্রি ক্রোম এক্সটেনশন ছয়টি ভিন্ন সার্ভারের মাধ্যমে পরিষেবা দিয়ে থাকে। এটিতেও ডাটা ব্যবহারে কোনো সীমাবদ্ধতা নেই। যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, নেদারল্যান্ডস, সিঙ্গাপুর, ফ্রান্স ও রাশিয়ায় এর সার্ভার রয়েছে। এ এক্সটেনশনে এইএস-২৫৬ এনক্রিপশন ফিচার থাকায় ইন্টারনেট ব্রাউজিং নিরাপদ থাকে।
হটস্পট শিল্ড ক্রোম: এইএস-২৫৬ এনক্রিপশন ফিচারযুক্ত আরেকটি ভিপিএন হচ্ছে হটস্পট শিল্ড ক্রোম। এটিতেও ব্যান্ডউইডথের কোনো সীমাবদ্ধতা নেই। ব্যবহারকারীদের জন্য ভিপিএনে প্রতিনিয়ত নতুন ফিচার যুক্ত করা হয়। এতে শুধু একটি সার্ভার রয়েছে এবং প্রতিদিন ২৫০ মেগাবাইট ডাটা ব্যবহার করা যাবে।
টানেলবিয়ার ভিপিএন: ফ্রি ভিপিএন সফটওয়্যার হিসেবে টানেলবিয়ার বেশ পরিচিত। ক্রোম ব্রাউজারের জন্যও এর এক্সটেনশন রয়েছে। মোট ৪৪টি সার্ভারে এর কানেকশন সুবিধা রয়েছে। প্রতি মাসে ২ জিবি ডাটা ব্যবহার করা যাবে। এ এক্সটেনশনেও এইএস-২৫৬ এনক্রিপশন ফিচার রয়েছে।
হক্স ভিপিএন: ফ্রি ভিপিএন হিসেবে হক্সও পরিচিত। পাঁচটি সার্ভারের মাধ্যমে এটি পরিষেবা দেয়। ডাটা ব্যবহারে কোনো সীমাবদ্ধতা না থাকলেও সার্ভারের ক্ষেত্রে ৩০ মিনিটের কানেকশন সীমাবদ্ধতা রয়েছে।
উইন্ডস্ক্রাইব: পেইড ভিপিএন পরিষেবা দেয়ার মাধ্যমে উইন্ডস্ক্রাইব আগে থেকেই পরিচিত। তবে এটি ক্রোম ব্রাউজারে ফ্রি এক্সটেনশন সুবিধা দিয়ে থাকে। ৩০টির বেশি সার্ভার ব্যবহারের সুবিধা রয়েছে এতে। ই-মেইলে ভেরিফিকেশন ছাড়া ২ জিবি ও ভেরিফিকেশনের মাধ্যমে ১০ জিবি পর্যন্ত ডাটা ব্যবহারের সুযোগ পাবেন ব্যবহারকারীরা।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়