১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ৩রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ 

নির্বাচনসংক্রান্ত ভুল তথ্য নিয়ন্ত্রণে ব্যবস্থা নিচ্ছে গুগল

প্রতিদিনের ডেস্ক
জেনারেটিভ এআই প্রযুক্তির বিকাশের কারণে ভুল বা মিথ্যা তথ্য ছড়ানোর আশঙ্কা বেড়েছে। যুক্তরাষ্ট্র ও ভারতের আসন্ন নির্বাচনে এআই নির্মিত কনটেন্ট ও রাজনৈতিক বিজ্ঞাপনকে আলাদা করে চিহ্নিত করাসহ ভুল বা মিথ্যা তথ্য মোকাবেলায় নতুন পদক্ষেপ নিয়েছে প্রযুক্তি জায়ান্ট গুগল। এরই অংশ হিসেবে ভুল বা মিথ্যা তথ্য ছড়ানো ঠেকাতে গুগল তাদের এআই চ্যাটবট জেমিনির নির্বাচনসংক্রান্ত প্রশ্নের উত্তর দেয়ার অপশন বন্ধ করেছে। খবর টেকটাইমস।
এআই প্রযুক্তি নিয়ে গুগল যেন নতুন কোনো বিতর্কের মধ্যে না পড়ে সে লক্ষ্যে গুগল এ পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। জেমিনি মূলত গুগলের নিজস্ব এআই চ্যাটবট, যা টেক্সট আকারে বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়ার পাশাপাশি ছবিও তৈরি করতে পারে। জেমিনি এখন ব্যবহারকারীদের নির্বাচনী প্রশ্নের উত্তর দেয়ার পরিবর্তে গুগল সার্চের রেজাল্ট উপস্থাপন করবে। তবে নির্বাচনসংক্রান্ত সব প্রশ্নের ওপর এ নিষেধাজ্ঞা থাকবে না।
গুগলের দেয়া তথ্যানুসারে, পদক্ষেপটির মূল লক্ষ্য এআই চ্যাটবট যেন নির্বাচনের সময়ে নিরপেক্ষ থাকে এবং মিথ্যা তথ্য ছড়িয়ে দেয়ার ক্ষেত্রে অবদান না রাখে। এছাড়া গুগল এআই নির্মিত কনটেন্ট শনাক্ত করতে ইউটিউবে ড্রিম স্ক্রিনের মতো এআই টুল ব্যবহার করে ভিডিও ও অন্যান্য কনটেন্ট আলাদা করে চিহ্নিত করবে।
গুগল এআই প্রযুক্তি দিয়ে তৈরি কনটেন্ট সম্পর্কে ব্যবহারকারীদের মধ্যে স্বচ্ছতা ও সচেতনতা বাড়াতে চায়। এআই প্রযুক্তি দিয়ে তৈরি কনটেন্টের মাধ্যমে ভুল বা মিথ্যা তথ্য ছড়ানোর বিষয়ে ক্রমবর্ধমান উদ্বেগের মধ্যে এ ঘোষণা দিয়েছে গুগল। সাম্প্রতিক সময়ে এআই দিয়ে তৈরি ডিপফেক ভিডিওগুলো উল্লেখযোগ্যভাবে বেড়েছে, যা আসন্ন নির্বাচনে নেতিবাচক প্রভাব তৈরি করতে পারে বলে আশঙ্কা করছে নিরাপত্তা বিশেষজ্ঞরা।
সাম্প্রতিক এক গবেষণায় দেখা গেছে, জেমিনিসহ অন্যান্য এআই চ্যাটবটগুলো নির্বাচনসংক্রান্ত প্রশ্নের উত্তরে ভুল তথ্য সরবরাহ করছে। এটি ভুল তথ্য মোকাবেলায় তথ্যের নির্ভুলতা নিশ্চিত করার জন্য প্রয়োজনীয়তা তুলে ধরেছে। জেনারেটিভ এআই প্রযুক্তির বিকাশে ভুল তথ্য ছড়ানোর আশঙ্কা বেড়েছে। ফলে এ প্রযুক্তি নিয়ন্ত্রণে পদক্ষেপ নিতে বাধ্য হচ্ছে বিশ্বের বিভিন্ন দেশের সরকার ও প্রযুক্তি প্রতিষ্ঠানগুলো। গুগলের এ পদক্ষেপ ৪০টিরও বেশি দেশে নির্বাচনের আগে ভুয়া তথ্য ছড়ানো বন্ধে ডিজিটাল প্লাটফর্মগুলোর প্রচেষ্টার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়