ঈদের কেনাকাটা: এক্সপোর্ট কোয়ালিটির কাপড়েই আস্থা তরুণদের

0
15

প্রতিদিনের ডেস্ক
আর মাত্র কয়েকদিন পরেই ঈদুল ফিতর। এরই মধ্যে রাজধানীর বিপণিবিতানগুলোতে জমে উঠেছে ঈদের কেনাকাটা। ভিড় আর ঝামেলা এড়াতে অনেকেই বেশ আগেভাগে ঈদের কেনাকাটা শুরু করে দিয়েছেন। যে কোনো উৎসবে কেনাকাটায় বাড়তি আগ্রহ থাকে তরুণদের। এবারও ব্যতিক্রম নয়। বিপণিবিতানগুলোতে কেনাকাটা করতে আসাদের অধিকাংশই তরুণ-তরুণী।
শুক্রবার (২৯ মার্চ) বিকেলে রাজধানীর নিউমার্কেট এলাকার গ্লোব সুপার মার্কেট, চন্দ্রিমা সুপার মার্কেটসহ বেশ কয়েকটি মার্কেট ঘুরে দেখা যায়, শপিং করতে আসা তরুণদের নজর বেশি এক্সপোর্ট কোয়ালিটির কাপড়ে। ক্রেতারা বলছেন, দাম তুলনামূলক কম এবং মান ভালো হওয়ায় এসব কাপড় কিনছেন তরুণরা।
মূলত বাংলাদেশ থেকে যেসব কাপড় বিদেশে রপ্তানির জন্য তৈরি করা হয় সেসব কাপড়ের প্যাকেজে সামান্য ত্রুটি দেখা দিলে সেগুলো বাংলাদেশের বাজারেই বিক্রি করা হয়। এগুলোই এক্সপোর্ট কোয়ালিটি হিসেবে দেশের বাজারে বিক্রি হয়। ফলে এসব কাপড়ের মান তুলনামূলক ভালো।
কথা হয় ঈদের কেনাকাটা করতে আসা প্রিন্স মাহমুদের সঙ্গে। তিনি বলেন, ‘এক্সপোর্টের প্যান্ট-শার্ট সবসময় আমার পছন্দের। অন্য কাপড়ের তুলনায় এসব কাপড়ের দাম বরং কম। আবার এগুলো অনেক টেকসই। রং নষ্ট হয় না।’এক্সপোর্ট কোয়ালিটির কাপড়ের মধ্যে রয়েছে গ্যাবার্ডিনের প্যান্ট, জিন্সের প্যান্ট, শার্ট, টি-শার্ট, পোলো শার্ট, ট্রাউজার। এসব কাপড়ের মধ্য গ্যাবার্ডিনের দাম সর্বনিম্ন ৫০০ টাকা থেকে শুরু করে বিভিন্ন দামের রয়েছে। জিন্সের প্যান্ট ৬০০ টাকা থেকে শুরু। এসব প্যান্ট মানভেদে এক হাজার ৫০০ টাকা পর্যন্ত রয়েছে। এছাড়া টি-শার্ট ২০০ টাকা থেকে ৬০০ টাকার মধ্যে পাওয়া যাচ্ছে।
গ্লোব সুপার মার্কেটের মিম এন্টারপ্রাইজের দোকানি আনোয়ার হোসেন বলেন, ‘ক্রেতার চাহিদা এক্সপোর্ট কোয়ালিটির কাপড়ে। রমজানের শুরু থেকেই ভালো বিক্রি হচ্ছে। আমরাও পর্যাপ্ত কাপড় স্টকে রেখেছি। আশা করছি এবার ভালো ব্যবসা হবে।’মার্কেটের আরেক দোকানি জাকির বলেন, ‘আমাদের এখানে এক্সপোর্টের কাপড়ের চাহিদা সবসময় থাকে। ঈদের সময় এই চাহিদা আরও বেড়ে যায়। ভালো বিক্রি হচ্ছে।’
এসব মার্কেট ঘুরে দেখা যায়, নতুন করে স্মোগ জিনস প্যান্টের চাহিদা বেড়েছে। এসব প্যান্ট বিক্রি হচ্ছে এক হাজার ২০০ টাকায়। অনলি অ্যান্ড সন্সের জিন্স প্যান্ট বিক্রি হচ্ছে এক হাজার ৮০০ টাকায়। এছাড়া চায়না ফেব্রিক্স টি-শার্ট ৫০০ থেকে ৫৫০ টাকা, লাকোস্টের টি-শার্ট ৫০০ টাকায় বিক্রি হচ্ছে। বাজারে এসব কাপড়ের চাহিদাও রয়েছে বেশ।
ওয়েস্টার্ন জোন দোকানের বিক্রেতা গোলাম রাব্বি বলেন, ‘এখন ক্রেতা আসছে। প্রতিদিন ৬০ থেকে ৭০ হাজার টাকার কাপড় বিক্রি হয়। বিক্রি সমানে আরও বাড়বে।’