আজ মাগফিরাতের নবম দিন

0
14

আবু সাইদ মারুফ
১৯ রমজান; মাগফেরাতের নবম দিন আজ। পবিত্র রমজানুল মোবারককে তিনটি ভাগে ভাগ করা হয়েছে। দ্বিতীয় ১০ দিন মাগফিরাতের। এই দিনগুলো করুণাময় আল্লাহর দরবারে কায়মনোবাক্যে ক্ষমা প্রার্থনার। মুসলিম উম্মাহ আল্লাহ তাআলার নিকট ক্ষমা লাভে রোনাজারি, কান্না-কাটি করবে। এ দশকে মুমিন বান্দা দুনিয়ার সব গোনাহ থেকে মুক্তি লাভ করে সফলতার জন্য রমজানের রহমত বরকত মাগফেরাত ও নাজাতের বিকল্প নেই। মুমিন মুসলমানের মনের আশা-আকাঙ্ক্ষা পূরণে বরকত লাভের একটি দোয়া তুলে ধরা হলো-
উচ্চারণ : আল্লাহুম্মা ওয়াফ্‌ফার ফিহি হাজা মিন বারাকাতিহি; ওয়া সাহ্‌হিল সাবিলি ইলা খায়রাতিহি; ওয়া লা তাহরিমনি ক্বুবুলা হাসানাতিহি; ইয়া হাদিয়ান ইলাল হাক্কিল মুবিন।
অর্থ : হে আল্লাহ! আমাকে এ মাসের বরকতের অধিকারী কর। এর কল্যাণ অজর্নের পথ আমার জন্য সহজ করে দাও। এ মাসের কল্যাণ লাভ থেকে আমাকে বঞ্চিত করো না। হে সুস্পষ্ট সত্যের দিকে পথ-নির্দেশকারী।
রোজাদারের জন্য একটি কথা মনে রাখা জরুরি:- আল্লাহ তাআলা মন্দ কাজ সংঘটিত হওয়ার সব বিষয়গুলোকে হালকা করেছেন রোজাদারের ইবাদত-বন্দেগি করার জন্য। জান্নাতের দরজা খুলে দিয়েছেন জান্নাতি পরিবেশ লাভের জন্য। আবার জাহান্নামের দরজা ও শয়তানকে বেড়ি পড়ানোর মাধ্যমে অপরাধ প্রবণতা কমিয়ে দিয়েছেন। সুতরাং রমজানের দ্বিতীয় দশকে আল্লাহ ক্ষমা লাভে অস্রু বিসর্জনের বিকল্প নেই। আল্লাহর কাছে ঈমানদার রোজাদারের চোখের পানির মূল্য অনেক। ঈমানদার যদি আল্লাহর ক্ষমা লাভে অস্রু বিসর্জন দিতেই পারে তবে সে পানি মাটিতে পরার আগেই আল্লাহ তাকে ক্ষমা করে দেবেন। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে রমজানের দ্বিতীয় দশকে মাগফেরাত লাভের পাশাপাশি বরকত ও কল্যাণ লাভের জন্য নিজেকে গোনাহমুক্ত করার তাওফিক দান করুণ। গভীর রাতে আল্লাহর কাছে চোখের পানি ফেলে রোনাজারি করার তাওফিক দান করুন। রহমত ও কল্যাণ লাভের তাওফিক দান করুন। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে রমজানের মাগফিরাতের দশকে গোনাহ থেকে মুক্তি দিয়ে রহমত মাগফেরাত ও নাজাতের বরকত লাভের তাওফিক দান করুন। আমিন।