২৫শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ৯ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ 

৫৫০ কোটি ডলারের স্ক্যাম বিজ্ঞাপন ব্লক করেছে গুগল

প্রতিদিনের ডেস্ক
গুগলের ব্যবসায়িক মডেলে আয়ের অন্যতম উৎস বিজ্ঞাপন। নিয়ম না মানায় প্রতি বছর গুগল অসংখ্য স্ক্যাম বিজ্ঞাপন ব্লক বা সরিয়ে দিয়ে থাকে। ২০২৩ সালে ৫৫০ কোটি ডলারের বেশি স্ক্যাম বিজ্ঞাপন ব্লক বা সরিয়ে দিয়েছে সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগল। এছাড়া প্রতিষ্ঠানটি এ সময়ে মোট ১ কোটি ২৭ লাখ বিজ্ঞাপনদাতার অ্যাকাউন্ট ব্লক করেছে। গুগলের বার্ষিক বিজ্ঞাপন নিরাপত্তা প্রতিবেদনে এ তথ্য উঠে এসেছে। খবর ইকোনমিক টাইমস। গুগলের বিজ্ঞাপন নিরাপত্তা প্রতিবেদনে বলা হয়েছে, গুগলের বিজ্ঞাপন নেটওয়ার্কের অপব্যবহারের বিরুদ্ধে নীতিমালা লঙ্ঘন করায় গত বছর প্রায় ১০০ কোটিরও বেশি বিজ্ঞাপন ব্লক বা সরিয়ে দিয়েছে গুগল। গুগল দাবি করেছে, এসব বিজ্ঞাপনের মাধ্যমে স্ক্যাম ও ম্যালওয়্যার প্রচার করা হয়েছে।
গুগলের অ্যাডস প্রাইভেসি অ্যান্ড সেফটির ভাইস প্রেসিডেন্ট ডানকান লেনক্স জানান, স্ক্যাম বিজ্ঞাপনের বিরুদ্ধে গুগল ক্রমাগত লড়াই করে যাচ্ছে। তবে বিজ্ঞাপন প্লাটফর্ম অপব্যবহারকারীরা এখন আরো পরিশীলিত ও বৃহত্তর স্কেলে কাজ করছে। সাধারণ মানুষকে প্রতারণা করতে তারা এখন ডিপফেকের মতো নতুন কৌশল অবলম্বন করছে।
যেহেতু চলতি বছর বিশ্বের বিভিন্ন দেশে নির্বাচন রয়েছে। এজন্য গুগল নির্বাচনী বিজ্ঞাপনদাতাদের পরিচয় যাচাইকরণ ও স্বচ্ছতা তৈরির ওপর জোর দিচ্ছে। এছাড়া গুগল নির্বাচনী বিজ্ঞাপনের ক্ষেত্রে বিধিনিষেধও আপডেট করেছে। গুগল আপডেট করা বিধিনিষেধ অনুসারে, সব নির্বাচনী বিজ্ঞাপনে স্পটভাবে অর্থের বিনিময়ে তৈরি বিজ্ঞাপন কথাটি উল্লেখ থাকতে হবে।
ডানকান লেনক্স আরো জানায়, ২০২৩ সালে গুগল প্রায় ৫ হাজারের বেশি নতুন নির্বাচনী বিজ্ঞাপনদাতা পরিচয় যাচাই করেছে। এরই সঙ্গে গুগল তাদের প্লাটফর্ম থেকে ৭৩ লাখের বেশি যাচাইবিহীন নির্বাচনী বিজ্ঞাপন সরিয়ে দিয়েছে।
গত বছর গুগল এআই দিয়ে তৈরি নির্বাচনী বিজ্ঞাপনগুলোর জন্য একটি নতুন টুল চালু করেছিল। যার লক্ষ্য ছিল বিজ্ঞাপনদাতাদের এআই ব্যবহারে আরো স্বচ্ছতা তৈরি করা।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়