আজ মাগফিরাতের দশম দিন

0
13

আবু সাইদ মারুফ
রমজানের চূড়ান্ত ফলাফল লাভে আজ (২০ রমজান) থেকেই ইতেকাফ শুরু করবে মুমিন। লক্ষ্য একটাই মহান আল্লাহর সঙ্গে সম্পর্ক গভীর করা। বিগত জীবনের গোনাহ মাফ করে নেয়া। আর এতেই মুমিনের জান্নাতের সফলতা লাভ এবং জাহান্নাম থেকে মুক্তি সুনিশ্চিত হবে। ক্ষমার দশকের আজকের দিনে মুমিন হৃদয়ের আকুতিও তাই। হে আল্লাহ! আমাকে ক্ষমা করে দিন। আর জান্নাতে নেয়ামত ও জাহান্নামের ভয়াবহতা থেকে মুক্তি দিন। বেশি বেশি কুরআন তেলাওয়াতের তাওফিক দিন। রোজাদার দিনভর আল্লাহর কাছে এ ধরনাই দিতে থাকে-
اَللَّهُمَّ افْتَحْ لِىْ فِيْهِ أَبْوَابَ الْجَنَانِ وَ أَغْلِقْ عَنِّىْ فِيْهِ أَبْوَابَ النِّيْرَانِ وَ وَفِّقْنِىْ فِيْهِ لِتِلَاوَةِ الْقُرْأَنِ يَا مُنْزِلَ السَّكِيْنَةِ فِىْ قُلُوْبِ الْمُوْمِنِيْنَ
উচ্চারণ : আল্লাহুম্মাফ তাহলি ফিহি আবওয়াবাল ঝিনানি; ওয়া আগ্‌লিক্ব আন্নি ফিহি আবওয়াবান নিরানি; ওয়া ওয়াফ্‌ফিক্বনি ফিহি লি-তিলাওয়াতিল কুরআনি; ইয়া মুনযিলাস সাকিনাতি ফি কুলুবিল মুমিনিন।
অর্থ : হে আল্লাহ! আমার জন্য বেহেশতের দরজাগুলো খুলে দিন এবং জাহান্নামের দরজাগুলো বন্ধ করে দাও। আমাকে কুরআন তেলাওয়াতের তাওফিক দান কর। হে ঈমানদারদের অন্তরে প্রশান্তি দানকারী।
রোজাদারের জন্য একটি কথা মনে রাখা জরুরি:- আল্লাহ তাআলা মন্দ কাজ সংঘটিত হওয়ার সব বিষয়গুলোকে হালকা করেছেন রোজাদারের ইবাদত-বন্দেগি করার জন্য। জান্নাতের দরজা খুলে দিয়েছেন জান্নাতি পরিবেশ লাভের জন্য। আবার জাহান্নামের দরজা ও শয়তানকে বেড়ি পড়ানোর মাধ্যমে অপরাধ প্রবণতা কমিয়ে দিয়েছেন। আল্লাহর কাছে জান্নাতের নেয়ামত লাভ এবং জাহান্নাম থেকে মুক্তির আশায় পবিত্র কুরআন তেলাওয়াত ও আমলের বিকল্প নেই। রোজাদারের জন্য কুরআনের হেদায়েতই সর্বোত্তম নেয়ামত। আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে রমজানের দ্বিতীয় দশকে জান্নাত লাভ ও জাহান্নাম থেকে মুক্তি লাভে কুরআনের নেয়ামত লাভ করার তাওফিক দান করুন। আমিন।