১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ৩রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ 

যুক্তরাষ্ট্রে বন্ধ হচ্ছে গুগল পডকাস্ট

প্রতিদিনের ডেস্ক
শিগগিরই বন্ধ হয়ে যাচ্ছে গুগল পডকাস্ট অ্যাপ। পাশাপাশি যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীদের ইউটিউব মিউজিক অ্যাপে স্থানান্তর হওয়ার বিষয়ে জানিয়েছে গুগল। এরই মধ্যে ব্যবহারকারীদের ইউটিউব মিউজিক অ্যাপে সাবস্ক্রিপশন সরিয়ে নিতে পডকাস্ট অ্যাপে নোটিফিকেশন দেয়া শুরু হয়েছে বলে সূত্রে জানা গেছে। খবর টেকক্রাঞ্চ।
গুগল পডকাস্ট অ্যাপটি প্রায় অর্ধদশকেরও বেশি সময় ধরে বাজারে রয়েছে। বিশ্বব্যাপী অ্যান্ড্রয়েড ডিভাইসে প্রায় ৫০ কোটিরও বেশি গ্রাহক পডকাস্ট শোনার জন্য অ্যাপটি ব্যবহার করে। তবে গত সেপ্টেম্বরে গুগল ইউটিউবের অধীনে অডিও পরিষেবাগুলোকে এক করার জন্য অ্যাপটি বন্ধের ঘোষণা দেয়।
গুগল প্লে মিউজিক থেকে ইউটিউব মিউজিক অ্যাপে শ্রোতাদের স্থানান্তরের জন্য ২০২০ সালে ইউটিউব মিউজিক একই রকম পরিবর্তনের মধ্য দিয়ে গিয়েছিল। ২০২৩ সালের শেষ থেকে ইউটিউব মিউজিক বিশ্বব্যাপী পডকাস্ট প্রচার শুরু করেছে।
প্রযুক্তিবিশারদরা আশা করছেন ইউটিউব মিউজিক অ্যাপে স্থানান্তর পডকাস্ট পরিষেবার প্রতিযোগিতায় গুগলকে আরো শক্তিশালী অবস্থান তৈরি করতে সহায়তা করবে। এরই মধ্যে ইউটিউবে ভিডিও পডকাস্ট বেশ জনপ্রিয়তা অর্জন করতে সক্ষম হয়েছে। এর পরিপ্রেক্ষিতে সম্প্রতি ভিডিও পডকাস্ট যুক্ত করছে মিউজিক স্ট্রিমিং প্লাটফর্ম স্পটিফাই। প্রাথমিকভাবে ফিচারটি বেটা টেস্টিংয়ের আওতায় নির্বাচিত ১১টি দেশে চালু হয়েছে। তবে এটি আপাতত শুধু প্রিমিয়াম সাবস্ক্রিপশন করা গ্রাহকরা চালু করতে পারবে।
যুক্তরাষ্ট্রের ব্যবহারকারীরা চলতি বছরের মার্চ পর্যন্ত গুগল পডকাস্ট অ্যাপটি ব্যবহার করতে পারবে। পাশাপাশি ২০২৪ সালের জুলাই পর্যন্ত ব্যবহারকারীদের সাবস্ক্রিপশন ট্রান্সফারের জন্য বাড়তি সময় দেবে বলে জানিয়েছে গুগল।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়