ইনস্টাগ্রাম ব্যবহার হবে আরও মজার, জানুন উপায়

0
5

প্রতিদিনের ডেস্ক:
বিশ্বের অন্যতম জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ইনস্টাগ্রাম। অবসর সময়ে ইনস্টাগ্রামে রিল দেখে সময় কাটে। আবার নানান ভিডিও, কেনাকাটা, ছবি, ভিডিও শেয়ার করেন নিয়মিত। প্রতিনিয়ত ইনস্টাগ্রামে বিভিন্ন ফিচার যুক্ত করা হচ্ছে ব্যবহারকারীদের অভিজ্ঞতা ভালো করতে।তবে অনেকেই সব ফিচার সম্পর্কে জানেন না। ফলে ইনস্টাগ্রামের মজার বিষয়গুলো উপভোগ করতে পারেন না। চলুন ইনস্টাগ্রামের কিছু ফিচার সম্পর্কে জেনে নেওয়া যাক। যেগুলো আপনার ইনস্টাগ্রাম প্ল্যাটফর্মটিকে আরও মজাদার করে তুলবে।ট্যাগ করা ফটো হাইড
নির্দিষ্ট ট্যাগ করা ফটো নিজেদের প্রোফাইলে প্রদর্শিত করতে না চাইলে, ব্যবহারকারীরা ম্যানুয়ালি কোনো ট্যাগ করা ফটো হাইড করতে পারে। এর জন্য নিজেদের প্রোফাইলে যেতে হবে। এরপর ‘ট্যাগ করা’ অপশনে ক্লিক করতে হবে এবং তারপরে নিজেদের ইচ্ছামতো ট্যাগ করা ফটোগুলো লুকাতে বা দেখাতে ‘এডিট করুন’ অপশন সিলেক্ট করতে হবে। কী-বোর্ড শর্টকাট ইনস্টাগ্রামের ওয়েব সংস্করণের জন্য কী-বোর্ড শর্টকাট রয়েছে। উদাহরণস্বরূপ, পরবর্তী পোস্টে যেতে ‘জে’, আগের পোস্টে যেতে ‘কে’ এবং বর্তমান পোস্টে লাইক দিতে ‘এল’। এই শর্টকাটগুলো ব্যবহারকারীদের ব্রাউজিং অভিজ্ঞতার গতি বাড়িয়ে তুলতে পারে।কালানুক্রমিকভাবে পোস্ট ব্রাউজ অ্যালগরিদমিক ফিডে ক্লান্ত হলে ব্যবহারকারীরা কালানুক্রমিক ক্রমে পোস্ট দেখতে পারেন! এর জন্য সেটিংসে গিয়ে, ‘নিউজ ফিড পছন্দসমূহ’-এ স্ক্রোল করতে হবে। পোস্টগুলো যে ক্রমানুসারে পোস্ট করা হয়েছিল সেগুলো দেখতে ‘সর্বাধিক সাম্প্রতিক’ সিলেক্ট করতে হবে। দ্রুত পোস্ট সংরক্ষণাগার কেউ যদি অস্থায়ীভাবে নিজেদের প্রোফাইল থেকে একটি পোস্ট লুকাতে চান, তাহলে এটি সেভ করতে পারেন। শুধু পোস্টের উপরের-ডান কোণে থাকা তিনটি বিন্দুতে ক্লিক করে ‘আর্কাইভ’ নির্বাচন করতে হবে এবং পোস্টটি প্রোফাইল থেকে লুকানো হবে, কিন্তু মুছে যাবে না।
কমেন্ট পিন নিজেদের পোস্টে মন্তব্য পরিচালনা অপরিহার্য। গুরুত্বপূর্ণ মন্তব্যগুলোকে শীর্ষে পিন করে হাইলাইট করতে হবে। মন্তব্যের বাম দিকে সোয়াইপ করুন, এবং ‘পিন’ বিকল্পটি পাবেন, যা প্রাসঙ্গিক কথোপকথনগুলোকে আলাদা করে তোলে। স্টোরি হাইলাইট কভার নিজেদের স্টোরি হাইলাইট করার জন্য কভার ছবি তৈরি করে নিজেদের প্রোফাইল কাস্টমাইজ করুন। হাইলাইটের থিম প্রতিনিধিত্ব করে এমন একটি চিত্র বেছে নিতে হবে এবং নিজেদের প্রোফাইলের জন্য একটি সমন্বিত চেহারা তৈরি করতে ডিজাইন অ্যাপ্লিকেশনগুলি ব্যবহার করতে হবে। আনফলো না করে মিউট একটি অ্যাকাউন্টের পোস্ট বা গল্পগুলোকে অনুসরণ না করে মিউট করতে চাইলে, সেই প্রোফাইলে যান, ‘অনুসরণ করা’ বাটনে ক্লিক করতে হবে এবং সেই পোস্ট, স্টোরি বা উভয়ই মিউট করতে চান কিনা, তা সিলেক্ট করতে হবে।