ইন্টেলের আই নাইন প্রসেসরসহ আসবে অ্যাসার প্রিডেটর হেলিওস ১৬

0
12

প্রতিদিনের ডেস্ক
ভারতের বাজারে শিগগিরই নতুন গেমিং ল্যাপটপ উন্মোচন করবে অ্যাসার। এটি আসবে প্রিডেটর হেলিওস ১৬ নামে। হেলিওস ১৬ ল্যাপটপে ইন্টেলের ১৪ প্রজন্মের কোর আই নাইন-১৪৯০০এইচএক্স প্রসেসর দেয়া হয়েছে। এছাড়া এনভিডিয়ার জিফোর্স আরটিএক্স ৪০৮০ গ্র্যাফিকস প্রসেসিং (জিপিইউ) ইউনিটও রয়েছে। অ্যাসারের নতুন ল্যাপটপটিতে ৩২ জিবি পর্যন্ত ডিডিআরফাইভ ৫ হাজার ৬০০ মেগাহার্টজের রÅvম ব্যবহার করা যাবে।
গেমিং ল্যাপটপের ক্ষেত্রে তাপ নিরোধক ব্যবস্থা সাধারণত গ্রাহকদের অসন্তুষ্টির কারণ হয়ে দাঁড়ায়। এ সমস্যা সমাধানে অ্যাসারের নতুন ল্যাপটপে পঞ্চম প্রজন্মের দুটি অ্যারোব্লেডটিএম থ্রিডি ফ্যান ব্যবহার করা হয়েছে। এর সঙ্গে থাকছে লিকুইড মেটাল থার্মাল গ্রিজ ও ভেক্টর হিট পাইপ। কোম্পানির দাবি এগুলো ব্যবহারকারীদের উন্নত কুলিং অভিজ্ঞতা দেবে।
চলতি বছর বিভিন্ন ল্যাপটপে এআই ফিচার দেয়া হচ্ছে। অ্যাসারের প্রিডেটর হেলিওস ১৬-তেও পিউরিফায়েড ভয়েস ভার্সন টু ও পিউরিফায়েড ভিউ ফিচার দেয়া হচ্ছে। এগুলো অডিও-ভিডিও কলিংয়ের সময় বাইরে থেকে আসা অতিরিক্ত শব্দের তীব্রতা কমাবে। ল্যাপটপটিতে ম্যাগকি ভার্সন থ্রি রয়েছে। ফলে ব্যবহারকারীরা ল্যাপটপের মেকানিক্যাল সুইচ পরিবর্তন করতে পারবে। এছাড়া এর কিবোর্ডে আরজিবি ব্যাকলাইটিং ফিচার রয়েছে।
ল্যাপটপটিতে বিভিন্ন কানেকশন অপশন দেয়া হয়েছে। এর মধ্যে ডাবল শটটিএম প্রো, কিলারটিএমের ওয়াই-ফাই সেভেন, চারটি থান্ডারবোল্ট পোর্ট ও একটি মাইক্রোএসডি কার্ড রিডার রয়েছে। ল্যাপটপটির দাম কেমন হতে পারে বা কবে নাগাদ বাজারজাত করা হবে সে বিষয়ে আনুষ্ঠানিকভাবে কিছু জানা যায়নি।