২১শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ৫ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ 

সরকারি সহায়তা পাবে জাপানের র‍্যাপিডাস

প্রতিদিনের ডেস্ক
চিপ উৎপাদন কার্যক্রম পরিচালনায় সরকারি সহায়তা পেতে যাচ্ছে জাপানের কোম্পানি র‍্যাপিডাস। এ সহায়তার পরিমাণ ৩৮৯ কোটি ডলার। সম্প্রতি জাপানের অর্থনীতি, বাণিজ্য ও শিল্প মন্ত্রণালয় এক ঘোষণায় এ কথা জানায়। খবর নিক্কেই এশিয়া। চিপ ফাউন্ড্রি উদ্যোগের জন্য দেশটির সরকার এ ভর্তুকি অনুমোদন করেছে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে। সর্বশেষ এ অনুমোদনের মাধ্যমে র‍্যাপিডাস কোম্পানির জন্য জাপান সরকারের মোট সহায়তার পরিমাণ ৯২ হাজার কোটি ইয়েনে পৌঁছেছে।
ভর্তুকি অনুমোদনের দিন র‍্যাপিডাসের প্রেসিডেন্ট এবং সিইও আতসুমি কোইকে সাংবাদিকদের জানান, তার কোম্পানি অন্য প্রতিযোগীদের চেয়ে দ্বিগুণেরও বেশি গতিতে গ্রাহকদের কাছে চিপ সরবরাহ করবে। আর এ পরিকল্পনায় ডিজাইনিং, এচিং এবং প্যাকেজিংয়ের মাধ্যমে চিপের ক্ষমতা সম্পর্কে সিদ্ধান্ত নেয়া থেকে শুরু করে সব পদক্ষেপ অন্তর্ভুক্ত থাকবে।
র‍্যাপিডাস আগামী বছরের এপ্রিলের মধ্যে পরীক্ষামূলকভাবে চিপ উৎপাদনে সময়সূচি নির্ধারণ করেছে বলেও জানিয়েছেন আতসুমি। এছাড়া ২০২৭ সালের প্রথম দিকে কোম্পানিটি ব্যাপক উৎপাদন শুরু করতে পারে বলেও আশা প্রকাশ করেছেন তিনি। আর এ সময় কোম্পানির অনুমান অনুযায়ী মোট অর্থের প্রয়োজন হবে প্রায় ৫ ট্রিলিয়ন ইয়েন।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়