প্রতিদিনের ডেস্ক:
গাড়িতে এসি যে শুধু আপনার গরমে আরাম দেবে তা কিন্তু নয়, গাড়ির জন্যও অনেক উপকারী। তবে গাড়িতে কোন এসি বেশি ঠান্ডা হয় তা জানা খুবই জরুরি। গরম থেকে মুক্তি দিতে এসি খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু এখন অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল ফিচার নতুন গাড়িতে পাওয়া যাচ্ছে।এটিও গাড়ি ঠান্ডা করতেই ব্যবহৃত হয়। অনেকেই অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল এবং ম্যানুয়াল এসি নিয়ে বিভ্রান্তিতে থাকেন। আজ জেনে নেওয়া যাক এই দুটির মধ্যে পার্থক্য কী এবং কোন কুলিং সিস্টেম আমাদের জন্য সবচেয়ে ভালো হবে।ম্যানুয়াল এয়ার কন্ডিশনার (এসি) একটি ফিচার যা কয়েক দশক ধরে গাড়িতে ব্যবহার করা হচ্ছে। অন্যদিকে, নতুন প্রযুক্তি যুক্ত ‘অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল’ এসিরই একটি উন্নত সংস্করণ।এই ফিচার শুধু দামি গাড়িতে দেখা গেলেও এখন সস্তা গাড়িতেও দেওয়া হচ্ছে। এমনটা বিশ্বাস করা হয় যে, অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল গাড়িকে খুব আরামদায়ক করে তোলে। তাই যারা একটি নতুন গাড়ি কেনার কথা ভাবছেন, তারা নিজেদের পছন্দ অনুযায়ী বেছে নিতে পারেন।ম্যানুয়াল এয়ার কন্ডিশনার গাড়িএয়ার কন্ডিশনার গাড়ির বাইরে বা কেবিনের ভেতর থেকে গরম বাতাস টেনে নেয় এবং কুল্যান্ট বা রেফ্রিজারেন্টের মধ্য দিয়ে বাতাস ছেড়ে দেয়। এই প্রক্রিয়াটি গরম বাতাসকে ঠান্ডা করে এবং তারপর এসি ব্লোয়ার ভেন্টের মাধ্যমে গাড়ির কেবিনে শীতল বাতাস পাঠায়। একটি ম্যানুয়াল এসি গাড়িতে বসে থাকা চালক বা যাত্রীদের দ্বারা নিয়ন্ত্রিত হয়। বেশিরভাগ ক্ষেত্রে, তিনটি নব ব্যবহার করে এসির তাপমাত্রা সাময়িকভাবে ম্যানুয়ালি নিয়ন্ত্রণ করা হয়। এটি বাইরের এবং ভেতরের তাপমাত্রা, ফ্যানের গতি ইত্যাদি সহ বিভিন্ন কারণের উপর নির্ভর করে ওঠানামা করে।অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল অটোমেটিক ক্লাইমেট কন্ট্রোল সিস্টেমটি সক্রিয় ভাবে গাড়ির ভিতরে তাপমাত্রা নিরীক্ষণ করতে এবং ব্যবহারকারীর সেট করা তাপমাত্রা বজায় রাখতে সেন্সর ব্যবহার করে। উদাহরণস্বরূপ, যদি তাপমাত্রা ১৮ ডিগ্রি সেলসিয়াসে সেট করা হয়, তবে পরিবর্তন নির্বিশেষে সিস্টেম একই তাপমাত্রা বজায় রাখবে। ড্রাইভারকে শুধু তার পছন্দের তাপমাত্রা একবার সেট করতে হবে। সিস্টেমের পর কেবিনের তাপমাত্রা নিরীক্ষণ করবে এবং প্রয়োজনীয় পরিবর্তন করবে। ট্রাই-জোন সামনের আসন এবং পেছনের উভয় আসনের তাপমাত্রা সেট করার সুবিধা দেয়।