খাবার খেতে খেতে পানি পান করলে কী হয়?

0
3

প্রতিদিনের ডেস্ক:
খাবার খেতে খেতে অনেকেই পানি পান করেন। তবে এই অভ্যাস না একেবারেই ভালো না, এমনটিই মত অনেকের। তবে সত্যিই কি খাওয়া মধ্যে পানি পান করলে সমস্যা হয়? অনেকেই ধারণা করেন, খাবার খাওয়ার মধ্যে পানি পান করলে গ্যাস্ট্রিকের সমস্যা হতে পারে।আবার কারও মতে, এই অ্যভাসের কারণে হজমের সমস্যা হতে পারে। এমনকি খাবারের মাঝে পানি পান করলে খাবারের পুষ্টিগুণ শরীর ঠিকমতো শুষে নিতে পারে না। এছাড়া ওজন বেড়ে যেতে পারে, এমন অনেক মত আছে নানান জনের। তবে আসল সত্য কী?বিশেষজ্ঞদের মতে, আদতে এই ধারণাগুলোর সপক্ষে কোনো প্রমাণ নেই। কোনো বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষাও হয়নি। ২০১৪ সালের একটি গবেষণা অনুযায়ী, জিইআরডি রোগে ভুক্তভোগীদেরই খাওয়ার সময় পানি পান করতে বারণ করেন বিশেষজ্ঞরা।
এর কারণ পানি পান করলে পেটে মোট খাবারের পরিমাণ বেড়ে যায়। যা উপরের দিকে চাপ তৈরি করে। তবে জিইআরডি অর্থাৎ গ্য়াস্ট্রোএসোফেগাল রিফ্লাক্স ডিজিজের সমস্যা তো আর সবার থাকে না। তাই এই নিয়ম মেনে চলার নেপথ্যেও আছে যুক্তির অভাব।গ্য়াস্ট্রোএসোফেগাল রিফ্লাক্স ডিজিজ কী?
পেটের অ্যাসিড উপরের দিকে উঠে এলে জিইআরডির সমস্যা হয়। এই রোগে পেটের অ্যাসিড খাদ্যনালী বরাবর গলার কাছে উঠে আসে। যাকে আমরা বুক জ্বালা, গলা জ্বালার সমস্যা বলে থাকি। এই সমস্যা থাকলে খাবারের মাঝে পানি পান না করাই ভালো।