গরমে ত্বক ভালো রাখার সহজ ৪ উপায়

0
10

প্রতিদিনের ডেস্ক
গ্রীষ্ম এলেই তাপমাত্রা বাড়তে থাকে। বছরের এই সময়ে ত্বকের সঠিক যত্ন নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ অতিরিক্ত ঘামের ফলে ত্বকের অনেক সমস্যা হতে পারে। ব্রণ এবং ফুসকুড়ি হওয়া ছাড়াও অতিরিক্ত তাপমাত্রা ত্বকের কোষগুলোকে ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত করতে পারে। তবে চিন্তা করবেন না, এই গরমে সুন্দর ও সুস্থ ত্বক পেতে আপনাকে সাহায্য করবে কিছু কাজ। চলুন জেনে নেওয়া যাক গরমে ত্বক ভালো রাখার সহজ ৪ উপায়-
১. ত্বকে খুব বেশি ঘষবেন না
এক্সফোলিয়েটিং ত্বকের যত্নের একটি অপরিহার্য অংশ কারণ এটি ত্বক থেকে মৃত কোষ অপসারণ করতে সহায়তা করে। তবে এক্সফোলিয়েট করার সময় আপনার ত্বকে খুব বেশি ঘষবেন না, কারণ এটি ত্বকের স্তরগুলোকে ক্ষতিগ্রস্ত করতে পারে এবং জ্বালাপোড়া বাড়িয়ে দিতে পারে। আপনার মুখে আলতো হাতে এক্সফোলিয়েট করুন এবং এটি শুকানোর জন্য তুলা ব্যবহার করুন। ত্বক উজ্জ্বল রাখতে সপ্তাহে দুইবার এক্সফোলিয়েট করুন।
২. তৈলাক্ত খাবার এড়িয়ে চলুন
স্বাস্থ্যকর ত্বক বজায় রাখার জন্য তৈলাক্ত খাবার এড়িয়ে চলা জরুরি। গ্রীষ্মে তৈলাক্ত বা ভাজা খাবার আপনার ত্বকের জন্য অত্যন্ত খারাপ হতে পারে কারণ এটি ব্রণের সমস্যা বাড়িয়ে দেয় যা আরও জেদী পিগমেন্টেশন দাগের কারণ হতে পারে। এসময় এ ধরনের খাবার এড়িয়ে চলা পেটের জন্যও ভালো।
৩. ক্যাফেইন বা চিনিযুক্ত পানীয় এড়িয়ে চলুন
গ্রীষ্মের সময় আমাদের শরীরকে হাইড্রেটেড রাখা অপরিহার্য। তবে ক্যাফেইন জাতীয় এবং অতিরিক্ত চিনিযুক্ত পানীয় এড়িয়ে চলুন। এ ধরনের পানীয়ের পরিবর্তে বিশুদ্ধ পানি, তাজা ফলের রস, ডাবের পানি ইত্যাদি পান করে হাইড্রেট থাকা গুরুত্বপূর্ণ। কারণ এগুলো ক্যাফেইনযুক্ত পানীয় আপনার শরীরের জন্য উপকারের চেয়ে বেশি ক্ষতি করতে পারে।
৪. সিন্থেটিক কাপড় পরা এড়িয়ে চলুন
অত্যধিক ঘাম এড়াতে সিন্থেটিক কাপড় পরা এড়িয়ে চলুন। এর পরিবর্তে সুতির জামা-কাপড় বেছে নিন। কারণ সুতির পোশাকের মধ্য দিয়ে সহজেই বাতাস চলাচল করতে পারে। এর ফলে ত্বকে ঘাম, ফুসকুড়ি এবং চুলকানি প্রতিরোধ করা সহজ হয়।