২৪শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ 

ইইউর ডিজিটাল আইনের আওতাধীন অ্যাপলের আইপ্যাডওএস

প্রতিদিনের ডেস্ক
প্রযুক্তি জায়ান্ট অ্যাপলের মালিকানাধীন আইপ্যাডের অপারেটিং সিস্টেম আইপ্যাডওএসকে এখন থেকে মেনে চলতে হবে ইউরোপীয় ইউনিয়নের ডিজিটাল মার্কেটস অ্যাক্ট (ডিএমএ)। বাজার ন্যায্যতা ও প্রতিযোগিতাপূর্ণ মহল তৈরিতে আইপ্যাডওএসকে এ আইন মেনে চলতে হবে বলে জানিয়েছেন ইইউ কর্মকর্তারা। খবর টেকক্রাঞ্চ।ইইউর এমন সিদ্ধান্তের পর অ্যাপলের ট্যাবলেট অপারেটিং সিস্টেম পরিচালনায় বড় পরিবর্তন আনতে পারে অ্যাপল বলে মনে করছেন প্রযুক্তিবিশারদরা। কারণ আইপ্যাডওএস ইউরোপীয় ইউনিয়নের ডিজিটাল মার্কেটস অ্যাক্টের সঙ্গে সংগতিপূর্ণ কিনা তা নিশ্চিত করার জন্য অ্যাপলের ছয় মাস সময় দেয়া হয়েছে।
আগামী ছয় মাসের মধ্যে অ্যাপলকে আইপ্যাডওএসের জন্য সাফারির নন-ওয়েবকিট সংস্করণে অ্যাকসেস উন্মুক্ত করতে হবে। এর আগে আইওএসের জন্য এমন অ্যাকসেস চালু করেছিল অ্যাপল। এ আইনের মাধ্যমে আইপ্যাডওএসের অ্যাপ ডেভেলপারদের জন্য অবশ্য ন্যায্য, যুক্তিসংগত এবং অ-বৈষম্যমূলক অধিকার নিশ্চিত করতে হবে। এছাড়া ট্যাবলয়েড প্লাটফর্মটি ইউরোপীয় ইউনিয়নের ডিজিটাল মার্কেটস অ্যাক্ট নিয়ম মেনে চলছে কিনা সে বিষয়টিও অ্যাপলকে নিশ্চিত করতে হবে।
এ আইনের আওতায় থার্ড পার্টি অ্যাপ স্টোরসহ অন্যান্য সার্ভিস গ্রাহকদের সাইডলোডিং অর্থাৎ অ্যাপ স্টোর ছাড়া ইনস্টল করার সুযোগ দিতে হবে। এর পাশাপাশি বিভিন্ন সার্ভিসের ক্ষেত্রে থার্ড পার্টি পেমেন্ট পদ্ধতির মাধ্যমে অর্থ পরিশোধের অপশন দিতে হবে।
গত বছর অ্যাপলের ট্যাবলেট অপারেটিং সিস্টেম ইইউর এ আইনের অন্তর্ভুক্ত ছিল না। যার কারণ ছিল সে সময় আইপ্যাডওএস ব্যবহারকারীর সংখ্যা ইইউর নির্ধারিত সীমা অতিক্রম করেনি। কিন্তু সম্প্রতি এক তদন্ত প্রতিবেদনের পরিপ্রেক্ষিতে ইউরোপীয় ইউনিয়ন জানিয়েছে, আইপ্যাডওএসের ব্যবসায়িক গ্রাহকের সংখ্যা ১১ গুণ বেড়েছে। ভবিষ্যতে এ সংখ্যা আরো বাড়বে বলে পূর্বাভাস করেছে তারা।
ডিজিটাল মার্কেটস অ্যাক্টের মূল লক্ষ্য ইউরোপের বাজারে বড় প্রযুক্তি কোম্পানিগুলোর মধ্যে সুষ্ঠু প্রতিযোগিতামূলক পরিবেশ নিশ্চিত করা। ন্যায্য ও উন্মুক্ত ডিজিটাল বাজার নিশ্চিত করার উদ্দেশ্যে আইনটি প্রণয়ন করেছিল ইউরোপীয় ইউনিয়ন।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়