১৯শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ৩রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ 

আগামী বছর এআই চিপ আনবে আর্ম

প্রতিদিনের ডেস্ক
কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) বিকাশের সঙ্গে উন্নত চিপের চাহিদাও বাড়ছে। ক্রমবর্ধমান এ চাহিদা পূরণে আগামী বছর এআই চিপ আনার ঘোষণা দিয়েছে সফটব্যাংক গ্রুপের ভর্তুকি প্রতিষ্ঠান আর্ম। নিক্কেই এশিয়ার প্রতিবেদন সূত্রে এ তথ্য জানা গেছে। খবর সিএনবিসি।
প্রকাশিত প্রতিবেদনের তথ্যানুযায়ী, যুক্তরাজ্যভিত্তিক চিপ ডিজাইনার কোম্পানিটি নতুন প্রটোটাইপ সেমিকন্ডাক্টর তৈরিতে আলাদা এআই কারখানা স্থাপন করবে।
নতুন এ কারখানা স্থাপনে তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানিসহ (টিএসএমসি) চুক্তিভিত্তিক এআই চিপ উৎপাদনকারীদের সঙ্গে সফটব্যাংকের আলোচনা চলছে। ২০২৫ সালের বসন্তে বড় পরিসরে চিপ উৎপাদন শুরু হবে বলে সূত্রে জানা গেছে।
আর্ম সাধারণত মূল আর্কিটেকচারের ডিজাইন করে, যার ওপর ভিত্তি করে চিপ তৈরি করা হয়। এর কোয়ালকম থেকে শুরু করে এনভিডিয়ার মতো কোম্পানির কাছে ওই ডিজাইনের লাইসেন্স বিক্রি করে। প্রতিবার বিক্রির মাধ্যমে কোম্পানি রয়্যালটি ফি নেয়। আর্মের দাবি, বর্তমানে বাজারে থাকা ৯৯ শতাংশ প্রিমিয়াম স্মার্টফোনে তাদের প্রযুক্তি ব্যবহার হচ্ছে।
এআই চিপের প্রাথমিক উন্নয়নে যে ব্যয় হবে তা কোম্পানি বহন করবে বলেও প্রতিবেদন সূত্রে জানা গেছে। এর আনুমানিক পরিমাণ কয়েকশ কোটি ইয়েন। বড় পরিসরে উৎপাদন কার্যক্রম শুরুর পর আর্মের এআই চিপ ব্যবসা সফটব্যাংকের অধীনে নিয়ে যাওয়া হবে বলেও জানা গেছে।
জাপানের অন্যতম ধনী মাসায়োশি সন সফটব্যাংক প্রতিষ্ঠা করেন এবং এখনো পরিচালনা করে আসছেন। বর্তমানে প্রতিষ্ঠানটি এআইয়ের ব্যবহার বাড়াতে আগামী বছরের মধ্যে ৯৬ কোটি ডলার বিনিয়োগের পরিকল্পনা করেছে। এর আগে দেয়া এক বিবৃতিতে এআই রেভল্যুউশনের ক্ষেত্রে সফটব্যাংক শীর্ষে আসতে পারে বলেও জানান সন।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়