রাজধানীবাসীকে যানজটের দুর্ভোগ থেকে অনেকটা নিষ্কৃতি দেওয়া মেট্রোরেলের উপকারভোগীর সংখ্যা প্রতিনিয়ত বাড়ছে। মেট্রোরেল বাস্তবায়ন রাজধানী তথা দেশের যোগাযোগব্যবস্থার অগ্রগতির একটি উল্লেখযোগ্য মাইলফলক। বর্তমানে দৈনিক প্রায় ২ লাখ ৭০ হাজার যাত্রী চড়ছেন মেট্রোরেলে। কিন্তু ভাড়া বৃদ্ধির একটি গুঞ্জন এতদিন শোনা গেলেও তা এখন উন্মুক্ত হয়েছে। উল্লেখ্য, গত বছর বাজেটে মেট্রোরেলের ভ্যাট বসানোর চেষ্টা করেছিল এনবিআর। কিন্তু সরকারের ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সচেতন দৃষ্টির কারণে ওই সিদ্ধান্ত থেকে সরে আসতে হয়েছিল এনবিআরকে। কিন্তু আসন্ন বাজেটে মেট্রোরেলের ওপর ১৫ শতাংশ ভ্যাট বসানোর জন্য আবারো উদ্যোগ নিয়েছে এনবিআর। মেট্রোরেল থেকে বছরে ১০০ কোটি টাকা আদায় করতে চায় এনবিআর। এ কারণে চালু হওয়ার পর থেকেই মেট্রোরেলে ভ্যাট বসানোর চেষ্টা করে আসছে সংস্থাটি। বর্তমান মুদ্রাস্ফীতির কারণে শহুরে জনজীবন যেখানে অস্থিতিশীল, সেখানে মেট্রোরেলে ১৫ শতাংশ ভ্যাট আরোপ করা হলে সাধারণ যাত্রীদের জন্য চলাচল কষ্টকর হয়ে উঠবে। অন্যদিকে মেট্রোরেল যাত্রী হারাবে। এখনো উত্তরা বা মিরপুর থেকে মতিঝিল পর্যন্ত বাসের ভাড়া কম থাকায় যাত্রীরা অনেকটা বাসমুখী। মেট্রোরেল কর্তৃপক্ষও বলছে ভ্যাট আরোপের কারণে ভাড়া বাড়লে এখনকার মেট্রোরেলের ছন্দপতন ঘটবে। যদি ভ্যাট আরোপ করা হয়, তবে ১০০ টাকার বর্তমান ভাড়া ১১৫ টাকা হবে। এই টাকা মেট্রোরেলের যাত্রীদের পকেট থেকেই আদায় করা হবে। এরই মধ্যে বিষয়টি সব মহলে সমালোচনার জন্ম দিয়েছে। পরিবহন বিশেষজ্ঞ, যাত্রী স্বার্থ নিয়ে কাজ করা সংগঠন ও সাধারণ যাত্রীরা ভ্যাট আরোপের উদ্যোগের কড়া সমালোচনা করছেন। সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের ভ্যাট আরোপের বিপক্ষে অবস্থান নিয়ে গত রবিবার এক অনুষ্ঠানে বলেন, শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়ন অর্জনে ঢাকা সিটি এখন বিশ্বের বিস্ময়। মেট্রোরেল আমাদের সম্পদ। ২০৩০ সালের মধ্যে আমাদের টার্গেট ৬টি এমআরটি লাইনের কাজ শেষ করা। ১ ও ৫ নম্বর লাইনের গ্রাউন্ড ম্যাপিং হয়ে গেছে। প্রধানমন্ত্রীর পরিকল্পনায় মেট্রোরেল, এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণ করা হয়েছে। এটা বাংলাদেশ নিয়ে তার বহুমুখী পরিকল্পনার অংশ। এই ঢাকা পরিকল্পনার অবিচ্ছেদ্য অংশ। মেট্রোরেলে ১৫ শতাংশ ভ্যাট আরোপ করেছে। এটা হতে পারে না, ভুল সিদ্ধান্ত হবে। ভ্যাট বসলে মেট্রোরেলের সুনাম নষ্ট হবে। ভারতে মেট্রোরেলে কি ভ্যাট আছে? ভারতে ভ্যাট নেই। আমরা কেন ভ্যাট বসাব। মেট্রোরেলের সুনাম নষ্ট করব? আমি প্রধানমন্ত্রীকে জানিয়েছি। তিনি বিষয়টি বিবেচনা করবেন বলে আশ্বাস দিয়েছেন। এনবিআরের ভ্যাট আরোপের প্রস্তাবনায় খোদ ডিএমটিসিএলও নাখোশ। কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক বলেন, ১৫ শতাংশ ভ্যাট ধরা হলে ডিএমটিসিএলের ওপর চাপ বাড়বে। তখন এটা যাত্রীদের কাছ থেকে আদায় করতে হবে। এর আগে মেট্রোরেলে ভ্যাট বসানো হয়েছিল। প্রকৃতপক্ষে ভাড়া নির্ধারণের ক্ষেত্রে শুরুতেই পাশের দেশগুলোর তুলনায় দুই থেকে তিন গুণ বেশি ভাড়া নির্ধারণ করা হয়েছে। ভাড়া বাড়ানোর কারণে যাত্রী কমে গেলে এটা মোটেই জনবান্ধব গণপরিবহন হবে না। নিম্ন আয়ের নাগরিকরা তাদের নাগরিক সুবিধা থেকে বঞ্চিত হবে। মেট্রোরেলকে সেবা খাত হিসেবে দেখতে হবে। জাতির অগ্রগতির প্রতীক এই পরিবহন কারও গাফিলতি বা ভুলে ক্ষতিগ্রস্ত হোক, সেটা কোনোভাবে কাম্য হতে পারে না।
মেট্রোরেলে ভ্যাট বসানো কি যৌক্তিক?
আরো দেখুন
সেতু ভবনে প্রাণ ফিরুক
কোটা সংস্কার আন্দোলনে সহিংসতায় দুই দফায় হামলা হয়েছে দেশের অন্যতম গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান সেতু ভবনে। কোটা সংস্কার আন্দোলনের সুযোগে দুষ্কৃতকারীরা সড়ক যোগাযোগ ব্যবস্থা ধ্বংস করতে...
পরিস্থিতি স্বাভাবিকের পথে
কোটা আন্দোলনকে ঘিরে গত কয়েক দিনের সংঘাতময় পরিস্থিতির পর দেশের পরিস্থিতি স্বাভাবিক হতে শুরু করেছে। তিন দিনের সাধারণ ছুটির পর বুধবার থেকে শুরু হয়েছে...