১২ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ২৬শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ 

কানে ইতিহাস গড়লেন বাঙালি অভিনেত্রী অনসূয়া

প্রতিদিনের ডেস্ক॥
কান উৎসবে হাজির হয়ে ইতিহাস গড়লেন বাঙালি অভিনেত্রী অনসূয়া সেনগুপ্ত। ‘দ্য শেমলেস’ সিনেমার জন্য এবারের আসরের সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন কলকাতার এই অভিনেত্রী। তিনিই প্রথম ভারতীয়, যিনি কানে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতলেন। আঁ সার্তে রিগায় সেরা সিনেমার পুরস্কার জিতেছে চিনের ‘ব্ল্যাক ডগ’। হিন্দুস্তান টাইমসের প্রতিবেদন অনুযায়ী, বঙ্গতনয়ার হাত ধরে যেন আরও একবার বিশ্ব মঞ্চে পৌঁছালো বাংলা। দ্য শেমলেস সিনেমায় অভিনয় করে কান চলচ্চিত্র উৎসব ২০২৪-এ সেরা অভিনেত্রীর অ্যাওয়ার্ড পেলেন অনসূয়া সেনগুপ্ত।
কানে অফিশিয়াল মনোনয়ন পাওয়ার পর থেকেই আলোচনায় ছিল কনস্টানটিন বোজানভ পরিচালিত ভারতীয় সিনেমা ‘দ্য শেমলেস’।কানে প্রিমিয়ারের পর থেকেই প্রশংসায় ভাসছিল সিনেমাটি। ছবিতে ‘রেনুকা’ চরিত্রে অভিনয় করেছেন অনসূয়া।‘দ্য শেমলেস’ সিনেমাটির গল্প একজন যৌনকর্মীকে নিয়ে। যিনি দিল্লির একটি যৌনপল্লিতে এক পুলিশকে হত্যা করে ফেরার হন।
এই যৌনকর্মীর চরিত্রেই অভিনয় করেছেন অনসূয়া। অভিনেত্রী তার এই পুরস্কার উৎসর্গ করেছেন বিশ্বের প্রান্তিক জনগোষ্ঠীকে, যাদের যে লড়াই করার কথা হয়তো ছিল না কিন্তু করতে হচ্ছে।কলকাতাতেই বড় হয়েছেন অনসূয়া। যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রী ছিলেন তিনি। ইংরেজি সাহিত্য নিয়ে পড়াশোনা করেছেন তিনি।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়