১লা আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ১৫ই জুন, ২০২৪ খ্রিস্টাব্দ 

মেদ কমানোর সহজ উপায়

প্রতিদিনের ডেস্ক॥
মেদ কমানো মুখের কথা নয়। নানাজন নানা প্রচেষ্টার পরেও মেদ কমাতে সফল হন না। এমনই নাছোড়বান্দা এই সমস্যা যে একবার দেখা দিলে আর যেতে চায় না। ওজন কমানো আর মেদ কমানো কিন্তু এক কথা নয়। অনেকে ওজন কমাতে সক্ষম হলেও মেদ থেকে যায় আগের মতোই। এক্ষেত্রে হাল ছেড়ে দেওয়া চলবে না। বরং এমন সব উপায় বেছে নিতে হবে যায় ব্যয়বহুল কিংবা ক্ষতিকর নয়। বাড়িতে বসেই মেদ কমানোর কিছু উপায় মেনে চলতে পারেন। চলুন জেনে নেওয়া যাক-
শাক-সবজি খান
আপনার খাবারের তালিকার দিকে খেয়াল করুন। সেখান থেকে সব ধরনের ফাস্টফুড, জাঙ্কফুড বিদায় দিয়ে তার বদলে টাটকা শাক-সবজি খাওয়ার অভ্যাস করুন। খাবারের থালায় অল্প ভাত কিংবা রুটির সঙ্গে প্রচুর শাক-সবজি খান। এতে আপনার শরীরের বাড়তি মেদ ঝরানো অনেকটাই সহজ হবে।
প্রোটিনযুক্ত খাবার খান
কেবল শাক-সবজিই নয়, বরং খেতে হবে সুষম খাবার। তাই খাবারের তালিকায় রাখতে হবে পর্যাপ্ত প্রোটিনযুক্ত খাবারও। তবে ফ্যাটযুক্ত খাবার বাদ দিতে হবে। প্রোটিনযুক্ত খাবার খাওয়ার ফলে তা দীর্ঘ সময় পেট ভরিয়ে রাখবে। এতে বারবার খাওয়ার ইচ্ছা হবে না এবং বাড়তি খাওয়ার ফলে বাড়তি মেদেরও ভয় থাকবে না।
খালি পেটে লেবুপানি
সকালে ঘুম থেকে উঠে কোনো না কোনো স্বাস্থ্যকর পানীয় পান করুন। এটি আপনার দিনের শুরুটা সতেজ করে দেবে। আপনার যদি বাড়তি মেদ ঝরানোর লক্ষ্য থাকে তাহলে সকালে খালি পেটে লেবুপানি পান করতে পারেন। এই পানীয় মেটাবলিজম ঠিক রাখতে এবং মেদ ঝরাতে দারুণ কাজ করে।
হাঁটতে হবে প্রতিদিন
মেদ ঝরাতে চাইলে হাঁটার বিকল্প নেই। তবে অনিয়মিত নয়, হাঁটতে হবে নিয়মিত। প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে কিছুক্ষণ হাঁটুন। দিনে অন্তত ১৫ মিনিট হাঁটার চেষ্টা করুন। এর বেশি হাঁটতে পারলে আরও ভালো। এভাবে নিয়মিত করলে দেখবেন আপনার বাড়তি মেদ ঝরানো অনেকটাই সহজ হয়ে যাবে।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়