২৪শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ৮ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ 

টিএসএমসির কাছ থেকে চিপ সংগ্রহ করবে গুগল

প্রতিদিনের ডেস্ক॥
পিক্সেল টেন ও টেন প্রোর জন্য নিজস্ব পদ্ধতিতে চিপ ডিজাইন করবে গুগল, এমন গুঞ্জন চলছিল বেশ কিছুদিন ধরে। তবে এবার জিফাইভ চিপসেটের সরবরাহকারীতে পরিবর্তন আসছে। আগের ভার্সনগুলো স্যামসাং সরবরাহ করলেও তাইওয়ান সেমিকন্ডাক্টর ম্যানুফ্যাকচারিং কোম্পানির (টিএসএমসি) সঙ্গে কাজ করবে গুগল। খবর গিজমোচায়না।অ্যান্ড্রয়েড অথরিটি একটি চালানের নথি হাতে পেয়েছে। এর তথ্যানুযায়ী, টিএসএমসির কাছ থেকে ভারতে টেনসর জিফাইভ প্রসেসর আনা হচ্ছে। সংশ্লিষ্টদের অভিমত, এর মাধ্যমে গুগল চিপের জন্য আনুষ্ঠানিকভাবে টিএসএমসিতে স্থানান্তর হচ্ছে।
প্রাপ্ত নথিতে বেশকিছু বিষয়ে বিস্তারিত তথ্য পাওয়া গেছে। এর মধ্যে গুগলের পার্ট নাম্বার, পণ্যের ধরনসহ এটি নতুন নাকি পুরনো সে-সংক্রান্ত তথ্যও রয়েছে। এছাড়া নথিতে এটি নিশ্চিত করা হয়েছে যে গুগলের পরবর্তী প্রজন্মের প্রসেসর তৈরি করছে টিএসএমসি।
টেনসর জিফাইভ চিপ উৎপাদনকারী হিসেবে টিএসএমসির সম্পৃক্ততা আরো একটি বিষয়ের মাধ্যমে নিশ্চিত হওয়া যায়। সেটি হলো ইনফো পপ প্যাকেজিং প্রযুক্তি। মূলত এ প্রযুক্তি শুধু টিএসএমসিতেই আছে। নথিতে আরো বলা হয়, চিপটি সিস্টেম লেভের টেস্ট পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে। এছাড়া এতে ১৬ জিবি প্যাকেজ অন প্যাকেজ র‍্যাম দেয়া হবে বলে সূত্রে জানা গেছে। প্রযুক্তিবিদদের মতে, যারা এখনই তাদের পিক্সেল ডিভাইস পরিবর্তন করতে চাইছে তাদের ২০২৫ সাল পর্যন্ত অপেক্ষা করতে হবে। কেননা তখন বাজারে পিক্সেল টেন প্রবেশ করবে।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়