১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ 

এনভিডিয়ার সঙ্গে প্রতিযোগিতায় এএমডির এআই চিপ উন্মোচন

প্রতিদিনের ডেস্ক:
প্রসেসরের বাজারে বর্তমানে শীর্ষস্থানে আছে যুক্তরাষ্ট্রভিত্তিক প্রযুক্তি কোম্পানি এনভিডিয়া। কোম্পানির সঙ্গে প্রতিযোগিতায় টিকে থাকতে এবার কৃত্রিম বৃদ্ধিমত্তাসম্পন্ন (এআই) চিপ উন্মোচন করেছে অ্যাডভান্সড মাইক্রো ডিভাইসেস (এএমডি)। একই সঙ্গে আরো উন্নত এআই চিপ বানাতে দুই বছর মেয়াদি পরিকল্পনাও ঘোষণা করেছে কোম্পানিটি। খবর স্পাইসওয়ার্কস।
সম্প্রতি তাইপেতে কম্পিউটেক্স টেকনোলজি ট্রেড এক্সপোয় এএমডির সিইও লিসা সু তাদের এমআই৩২এক্স এক্সিলারেটর উন্মোচন করেন। চলতি বছরের শেষ নাগাদ চিপটি বাজারে পাওয়া যাবে।
পিসি এবং সার্ভারের জন্য সেন্ট্রাল প্রসেসিং ইউনিট বা সিপিইউ তৈরির জন্য এএমডির সুখ্যাতি আছে। তবে পর্যায়ক্রমে গ্রাফিকস প্রসেসিং ইউনিটের (জিপিইউ) বাজারে নিজেদের উপস্থিতি বাড়াচ্ছে কোম্পানিটি। বর্তমানে জিপিইউয়ের বাজারে শীর্ষস্থানে আছে এনিভিডিয়া। এমনকি এআই চিপের বাজারেও প্রায় ৮০ শতাংশ দখলে রেখেছে কোম্পানিটি। এ বাজারের দখল নিতেই কৌশল সাজিয়েছে এএমডি।
এএমডি এরই মধ্যে নতুন আর্কিটেকচারের এমআই৩৫০ চিপ আনার ঘোষণা দিয়েছে। চিপটি ২০২৫ সাল নাগাদ বাজারে পাওয়া যাবে। নতুন চিপটি বাজারে থাকা এমআই৩০০-এর চেয়ে ৩৫ গুণ বেশি দক্ষতার সঙ্গে কাজ করতে পারবে বলে দাবি সংশ্লিষ্টদের। একই সঙ্গে জেনারেটিভ এআইয়ের সঙ্গেও কাজ করতে পারবে। এছাড়া ২০২৬ সাল নাগাদ এমআই৪০০ নামের আরেকটি চিপ উন্মোচন করবে কোম্পানিটি। এতে ব্যবহার হবে ‘নেক্সট’ নামের আর্কিটেকচার।
ডাটা সেন্টার, ক্লাউড কম্পিউটিং এবং অন্যান্য অ্যাপ্লিকেশনে এআই চিপের ক্রমবর্ধমান চাহিদা কাজে লাগাচ্ছে এএমডি। এআইয়ের ব্যবহার যে গতিতে বৃদ্ধি পাচ্ছে, তাতে ভবিষ্যতে এর উচ্চ সক্ষমতার এআই চিপের চাহিদা বাড়বে বলে জানিয়েছেন বিশ্লেষকরা।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়