১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ 

লিচুর বিচি গুঁড়ো করে খেলে কী হয়?

প্রতিদিনের ডেস্ক:
ফলের ভরা মৌসুম চলছে। বাজারে এখন প্রচুর পরিমাণে লিচু উঠতে দেখা যাচ্ছে। সাধারণভাবে লিচুর বেশকিছু উপকারিতা রয়েছে। শুধু লিচুই নয়, লিচুর বিচিতেও রয়েছে মানবদেহের জন্য উপকারিতা।
চিকিৎসক মতে, আয়ুর্বেদিক ঔষধি হিসাবে লিচুর বিচি খাওয়ার চল অনেক পুরোনো। তবে নিয়ম মেনে পর্যাপ্ত পরিমাণে খেলে তবেই এ উপকার পাওয়া যাবে।
লিচুর বিচির মধ্যে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিড্যান্ট পাওয়া যায়, যা মানবদেহের জন্য গুরুত্বপূর্ণ। এই অ্যান্টি-অক্সিড্যান্ট মানবদেহের ফ্রি র‌্যাডিক্যালের সমতা বজায় রাখতেও সাহায্য করে।আয়ুর্বেদ শাস্ত্রে লিচুর বিচির যথেষ্ট কদর রয়েছে। কোষ্ঠকাঠিন্য সারাতে এই ফলের বিচি গুঁড়ো করে খাওয়ানো হয় রোগীকে। হজম সংক্রান্ত সমস্যা হলেও এই চিকিৎসার কাজে লাগে দারুণ।
যেহেতু লিচুর বিচির মধ্যে ভরপুর মাত্রায় অ্যান্টি-অক্সিড্যান্ট রয়েছে এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান রয়েছে। তাই মানবদেহের ত্বকের স্বাস্থ্য ভালো রাখতেও এই বিচি অনেকটাই গুরুত্বপূর্ণ।
লিচুর বিচির মধ্যে অ্যান্টি-ইনফ্লেমেটরি ও প্রদাহনাশক গুণ রয়েছে, যা শরীরে ইনফ্লেমেশনজনিত সমস্যা রুখে দিতে পারে খুব সহজেই ও দ্রুত। ফলে রোগী দ্রুত আরাম পায় সমস্যা থেকে।
আমের মতো লিচুর বিচি খেলেও রক্তে সুগার নিয়ন্ত্রণে রাখা যায়। তবে যারা সুগার নিয়ন্ত্রণে রাখতে নিয়মিত ওষুধ খান তাদের লিচুর বিচি গুঁড়ো করে খাওয়ার আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।
লিচুর বিচি বেশি পরিমাণে খেলে ডায়রিয়া দেখা দিতে পারে। লিচুর বিচি থেকে অ্যালার্জিজনিত সমস্যাও দেখা দেয় কিছু কিছু ক্ষেত্রে। তাই চিকিৎসকের পরামর্শ ছাড়া এই বিচি খাওয়া উচিত নয়।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়