৬ই শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ  । ২১শে জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ 

১ লাখ ফেসবুক ব্যবহারকারীর তথ্য ফাঁস, দাবি সাইবারপিসের

প্রতিদিনের ডেস্ক:
ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য বিশ্লেষণ করে সে অনুযায়ী বিজ্ঞাপন প্রদর্শনের জন্য ব্যাপক আলোচনা রয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক নিয়ে। এমনকি ব্যবহারকারীর সম্মতি ছাড়াই তার ব্যক্তিগত তথ্য ব্যবহারের অভিযোগও রয়েছে প্রতিষ্ঠানটির বিরুদ্ধে। তবে বিতর্কের মধ্যেই নতুন করে আবারো ব্যবহারকারীদের গোপনীয় তথ্য ফাঁস হয়েছে। চাঞ্চল্যকর এই দাবি করেছে সাইবার সিকিউরিটি গবেষকরা। ডাটা ব্রিচ ফোরামে দাবি করা হয়েছে কমপক্ষে ১ লাখ ফেসবুক ব্যবহারকারীর যাবতীয় গোপন তথ্য ফাঁস হয়েছে।
নয়াদিল্লি ভিত্তিক বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) সাইবারপিসের পক্ষ থেকে এই দাবি করা হয়েছে। সংস্থাটির পক্ষ থেকে বলা হয়েছে, ‘এই তথ্যের মধ্যে ফেসবুক (মেটা) ব্যবহারকারীর পুরো নাম, প্রোফাইল, ই-মেইল, ফোন নম্বর এবং তিনি কোথাকার বাসিন্দা সেই সংক্রান্ত সমস্ত তথ্য প্রকাশ্যে এসেছে।’
সাইবারপিসের পক্ষ থেকে দাবি করা হয়, এই বিষয়ে এখন পর্যন্ত মেটা কোনো মন্তব্য করেনি। সংস্থাটি আরো জানিয়েছে, যেসব ব্যবহারকারীর গোপন তথ্য ফাঁস হয়ে গেছে, তারা সাইবার আক্রমণ, সাইবার জালিয়াতির শিকার হতে পারেন।
গোপন তথ্য ফাঁসের বিষয়ে গবেষকরা জানিয়েছেন, ব্যবহারকারীদের গোপন এই তথ্য কোনো সাইবার অপরাধী গ্রুপ অথবা কোনো হ্যাকার ফাঁস করেছে কিনা তা নিয়ে তদন্ত চলছে।
গবেষকরা আরো জানান, ফেসবুক (মেটা) ব্যবহারকারীদের তথ্য সুরক্ষিত না রাখতে পারলে সংস্থার সুনাম ক্ষতিগ্রস্ত হবে এবং এই ঘটনা ব্যবহারকারীর বিশ্বাসকে প্রভাবিত করবে। যদিও ফেসবুক এই তথ্য ফাঁসের ঘটনা ডিজিটাল স্পেসে সাইবার হুমকির বর্তমান চ্যালেঞ্জগুলোকে তুলে ধরেছে।
গবেষকরা মনে করেন এই ঘটনা প্রমাণ করে ব্যবহারকারীদের তথ্য সুরক্ষিত এবং জনসাধারণের আস্থা বজায় রাখতে সংস্থাগুলোর ক্রমাগত তাদের সাইবার নিরাপত্তা ব্যবস্থাগুলোকে উন্নত এবং শক্তিশালী করার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণ করা উচিত।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়