২৫শে আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ৯ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ 

এক নৌকায় উঠলো ২২৭ জাতের আম!

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি
চাঁপাইনবাবগঞ্জে একটি নৌকায় ২২৭ জাতের আম নিয়ে মেলা অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১১ জুন) বিকেলে শহরের কালেক্টরেট চত্বরে এই মেলার উদ্বোধন করেন জেলা প্রশাসক একেএম গালিভ খাঁন। পরে সেখনেই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।মেলায় ২২৭ জাতের আম একটি নৌকায় সাজানো হয়। এমন দৃশ্য দেখতে ভিড় করেন আম বাগানী ও দর্শনার্থীরা।
মেলায় আনারুল নামে এক স্থানীয় আম ব্যবসায়ী বলেন, চাঁপাইনবাবগঞ্জ আমে সেরা জানতাম। তবে এত জাতের আম আছে তা আগে জানতাম না। আজ এসে জানলাম।আলি হাসান নামে এক দর্শনার্থী বলেন, আমের মেলা হয় শুনেছি। কিন্তু আগে কখনো দেখিনি। তাই দেখতে এসেছি। এত ধরনের আম একসঙ্গে কখনোই দেখা হয়নি। আজ দেখলাম।
অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক মুনজের আলম মানিক বলেন, চাঁপাইনবাবগঞ্জে ৩শোর বেশি জাতের আম রয়েছে। এ আমগুলোর প্রায় সবগুলোই সুস্বাদু।তবে এই মুহূর্তে সব গাছে আম নেই, তাই ২২৭ জাতের আম নিয়ে এই মেলা শুরু হয়েছে। আগামীতে আমরা আরও বেশি জাতের আম দিয়ে এমন মেলার আয়োজন করবো।
চাঁপাইনবাবগঞ্জ জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক পলাশ সরকার বলেন, কয়েক বছর থেকেই এ জেলার আম বিদেশে রপ্তানি বেড়েছে। এতে কিছুটা হলেও স্বস্তি ফিরেছে চাষিদের মনে। আশা করছি এবার আরও বেশি আম বিদেশে রপ্তানি হবে। এতে চাঙ্গা হবে জেলার অর্থনীতি। স্বাবলম্বী হবে চাষি। আমরা সেই চেষ্টাই করছি।
মেলায় বোগলা গুটি, গৌড়মতি, রানিপছন্দ, মল্লিকা, কাটিমন, মতিচুর, রাজগুটি, স্বরতি, স্যানডি, খিরশাপাত, সিন্দুরীসহ নামি-বেনামি ২২৭ রকম আমের প্রদর্শনী করা হয়। এই মেলায় ১৭টি স্টলে উদ্যোক্তারা আম দিয়ে বাানানো বিভিন্ন পদের খাবার বিক্রি করছেন।রপ্তানিযোগ্য আম উৎপাদন প্রকল্পের আওতায় এই মেলার আয়োজন করে কৃষি সম্প্রসারণ অধিদপ্তর।
আমকে ঘিরে নানামুখি উদ্যোগ আর সম্ভাবনার বিষয়ে সভায় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক আহমেদ মাহবুব-উল-ইসলাম, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের প্রশিক্ষণ কর্মকর্তা মো. আতিকুল ইসলাম, অতিরিক্ত উপপরিচালক (শস্য) কেএম কাওছার হোসেন, চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা কৃষি কর্মকর্তা সঞ্জয় কুমার সরকারসহ অন্যরা।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়