১৫ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ২৯শে জুন, ২০২৪ খ্রিস্টাব্দ 

এসিতে বরফ জমলে করণীয়

প্রতিদিনের ডেস্ক:
এখনো তীব্র তাপপ্রবাহে জনজীবন অতিষ্ঠ। স্বস্তির বৃষ্টি কিছুটা স্বস্তি এনে দিলেও রোদের তেজে আবারও আগের মতোই অবস্থা। এসময় এসি ব্যবহার করছেন কমবেশি সবাই। সারাক্ষণ এসি ব্যবহার করে নানান সমস্যা দেখে দিচ্ছে। এমনকি গরমে এসি বিস্ফোরণের ঘটনাও ঘটছে।এছাড়া এসিতে অনেক সময় বরফ জমতে দেখা যায়। এই সমস্যার পিছনে একটি সাধারণ কারণ হল এসির কুলিং ইউনিটের গঠন, যা এর কার্যকারিতাকে মারাত্মক ভাবে প্রভাবিত করতে পারে। এটি একটি হতাশাজনক এবং অস্বস্তিকর সমস্যা হতে পারে, বিশেষ করে গরমের দিনে। এরকম হলে এসিতে বরফও জমে।তবে সহজেই আপনি এসিতে বরফ জমা প্রতিরোধ করতে পারবেন। এছাড়া জেনে নিন কী কী কারণে এসিতে বরফ জমতে পারে->> লো রেফ্রিজারেন্ট লেভেল এসির কুলিং পাওয়ারকে প্রভাবিত করে।
>> এসিতে দুর্বল এয়ার ফ্লোয়ের সমস্যা খুব সাধারণ। এর জন্য দায়ী ফিল্টারে জমে থাকা ধুলো ও ময়লা।>> সাধারণত বাতাসে জলীয় বাস্প কম থাকলে সেটি জমে গিয়ে বাতাস চলাচলের রাস্তা আটকে দেয় এতে কম এয়ার ফ্লো হয়।>> নিয়মিত এসি পরিষ্কার না রাখলেও এমনটা হতে পারে।>> পরীক্ষা করে দেখতে হবে ফিল্টারে যেন কোনো ধুলাবালি না জমে।>> নোংরা ফিল্টারও ঠান্ডা বাতাসকে রোধ করতে পারে।>> দেখতে হবে ফিল্টার বা কার্টন হাওয়াকে যেন রোধ না করে ।>> সঠিক ইনসুলেটরের সাহায্যে তাপমাত্রা বজায় রাখা খুবই জরুরি। এতে আমাদের ঘরের তাপমাত্রা সমানভাবে বজায় থাকবে এবং ঘর ভালো ঠান্ডা হবে।সঠিকভাবে থার্মোস্ট্যাট সেট করা আমাদের থার্মোস্ট্যাটটি সঠিকভাবে সেট করতে হবে। থার্মোস্ট্যাটকে এমন তাপমাত্রায় সেট করতে হবে যা অত্যধিক ঠান্ডা হোয়াকে প্রতিরোধ করে। উচ্চ আর্দ্রতার কারণে কয়েলে আর্দ্রতা জমা হতে পারে, যা বরফে পরিণত হয়ে বায়ুপ্রবাহকে বাধাগ্রস্ত করতে পারে।
>> একটি ডিহিউমিডিফায়ার ব্যবহার করতে পারেন। যেখানে আর্দ্রতা বেশি সেখানে ডিহিউমিডিফায়ার আর্দ্রতা কমাতে সাহায্য করতে পারে।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়