১৭ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ১লা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ 

খুবিতে ‘রিভিজিটিং সিএলও’স ওবিই কারিকুলা’ শীর্ষক ১০ দিনব্যাপী সিরিজ কর্মশালার সমাপনী

খুবি সংবাদদাতা॥
খুলনা বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি)-এর উদ্যোগে দুটি ফেজে ‘রিভিজিটিং সিএলও’স ওবিই কারিকুলা’ শীর্ষক ১০ দিনব্যাপী একটি সিরিজ কর্মশালা গত ২ জুন শুরু হয়। সৈয়দ নজরুল ইসলাম প্রশাসনিক ভবনের আইকিউএসি’র প্রশিক্ষণ কক্ষে অনুষ্ঠিত এ কর্মশালার প্রথম ফেজে ঈদের ছুটির আগে ২ থেকে ৬ জুন পাঁচদিন ও ছুটি শেষে ২৩ থেকে ২৭ জুন দ্বিতীয় ফেজের পাঁচদিন প্রশিক্ষণ সম্পন্ন হওয়ার মধ্য দিয়ে, আজ শেষ হলো ১০ দিনের সিরিজ কর্মশালা।
এ কর্মশালা প্রতিদিন দুপুর ২.১০ মিনিটে শুরু হয়ে বিকাল ৪.৪৫ মিনিট পর্যন্ত চলে, যেখানে খুলনা বিশ্ববিদ্যালয়ের ৩০০ জন শিক্ষককে ওবিই ফরমেটের কারিকুলামের কোর্স লার্নিং আউটকাম (সিএলও) লেখার বিষয়ে হাতে-কলমে পরামর্শ প্রদান করা হয়। আজ দ্বিতীয় ফেজের শেষ দিনে অংশ নেন ৩০ জন শিক্ষক। এই কর্মশালা সিরিজে রিসোর্স পারসন ছিলেন আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. মোহাম্মদ জিয়াউল হায়দার, অতিরিক্ত পরিচালক প্রফেসর ড. মো. মতিউল ইসলাম, প্রফেসর ড. জগদীশ চন্দ্র জোয়ারদার ও মো. মোস্তাফিজুর রহমান।
প্রতিদিন কর্মশালার শুরুতে সিএলও নিয়ে প্রথমে আইকিউএসি’র পক্ষ হতে সূচনা বক্তব্য দেওয়া হয়। অত:পর, এর তাত্ত্বিক পটভূমি নিয়ে বিস্তারিত আলোচনা শেষে সিএলও পরিমার্জনের কায়দাকৌশল ও প্রক্রিয়া সম্পর্কে উদাহরণসহ ধারণা প্রদান করা হয়। পরিশেষে মেন্টিমিটার সফট্ওয়্যারের সাহায্যে স্মার্টবোর্ডে কিছু অনুশীলন উপস্থাপনের মাধ্যমে শিক্ষকদের মধ্যে একটি মিথস্ক্রিয়ার অবতারণা করা হয়, যেখানে অংশগ্রহণকারী শিক্ষকবৃন্দ দৃশ্যমান কন্টেন্টের উপর ভিত্তি করে লেখা সিএলওর মধ্যে সর্বোত্তম কোনটি হতে পারে, সে বিষয়ে তাদের উপলব্ধি ব্যক্ত করেন। এভাবে অংশগ্রহণকারী শিক্ষকবৃন্দ দেখে নিয়েছেন কীভাবে সংক্ষিপ্ত অথচ শক্তিশালী সিএলও তারা কোর্সের জন্য বাস্তব ক্ষেত্রে লিখবেন। কর্মশালা চলাকালে উপস্থিত শিক্ষকবৃন্দ তাদের ইতিবাচক অনুভূতি ব্যক্ত করে জানিয়েছেন এই সিরিজ কর্মশালা খুলনা বিশ্ববিদ্যালয়ে ওবিই কারিকুলা বাস্তবায়ন, তথা কোর্সের সিএলওসমূহ পরিমার্জনের ক্ষেত্রে কার্যকর ভূমিকা রাখবে।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়