১৮ই আষাঢ়, ১৪৩১ বঙ্গাব্দ  । ২রা জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ 

এইচএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে যাবেন না শিক্ষামন্ত্রী

প্রতিদিনের ডেস্ক॥
এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু হচ্ছে রোববার (৩০ জুন)। প্রতি বছর শিক্ষামন্ত্রীর দায়িত্বে যিনি থাকেন, তিনি রাজধানীর যে কোনো একটি কেন্দ্রে পরীক্ষা পরিদর্শনে যেতেন। তবে শিক্ষামন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর কোনো পাবলিক পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে যাচ্ছেন না মহিবুল হাসান চৌধুরী নওফেল। তারই ধারাবাহিকতায় এবার এইচএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে যাচ্ছেন না তিনি।
শিক্ষা মন্ত্রণালয়ের তথ্য ও জনসংযোগ কর্মকর্তা এম এ খায়ের এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, পূর্ণ মন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর গত ফেব্রুয়ারিতে অনুষ্ঠিত এসএসসি পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে না যাওয়ার সিদ্ধান্ত নেন শিক্ষামন্ত্রী। এবারও তিনি কেন্দ্র পরিদর্শনে যাবেন না।
এম এ খায়ের বলেন, পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে গেলে শিক্ষার্থীদের মনোযোগে ব্যাঘাত ঘটে। পরীক্ষার কেন্দ্রের পরিবেশও নষ্ট হয় বলে মনে করেন শিক্ষামন্ত্রী। এ কারণে রোববার শুরু হতে যাওয়া এইচএসসি পরীক্ষার কেন্দ্রে যাবেন না তিনি। একই সঙ্গে ভবিষ্যতেও তিনি কোনো পাবলিক পরীক্ষার কেন্দ্র পরিদর্শনে যাবেন না।
চলতি বছর ৯টি সাধারণ শিক্ষাবোর্ড, কারিগরি বোর্ড ও মাদরাসা বোর্ডের এইচএসসি, আলিম, এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল), ডিপ্লোমা ইন কমার্স পরীক্ষায় মোট পরীক্ষার্থী ১৪ লাখ ৫০ হাজার ৭৯০ জন। এরমধ্যে ছাত্র ৭ লাখ ৫০ হাজার ২৮১ এবং ছাত্রী ৭ লাখ ৫০৯ জন। ২০২৩ সালের তুলনায় এবার পরীক্ষার্থী বেড়েছে ৯১ লাখ ৪৪৮ জন।
এবার সারাদেশে মোট কেন্দ্র দুই হাজার ৭২৫টি ও শিক্ষাপ্রতিষ্ঠান ৯ হাজার ৪৬৩টি। গত বছরের চেয়ে এবার প্রতিষ্ঠান বেড়েছে ২৯৪টি ও কেন্দ্র বেড়েছে ৬৭টি। এছাড়া বিদেশের আটটি কেন্দ্রে মোট ২৮১ জন শিক্ষার্থী এইচএসসি পরীক্ষায় অংশ নেবে।
তবে বন্যা পরিস্থিতির কারণে সিলেট অঞ্চলের চারটি জেলার এইচএসসি, আলিম, এইচএসসি (বিএম/বিএমটি), এইচএসসি (ভোকেশনাল) পরীক্ষা ৮ জুলাই পর্যন্ত স্থগিত করা হয়েছে। ৯ জুলাই থেকে এসব জেলায় পূর্বঘোষিত সময়সূচি মেনে পরীক্ষা অনুষ্ঠিত হবে। স্থগিত পরীক্ষাগুলোর সময়সূচি পরবর্তীতে প্রকাশ করবে স্ব স্ব বোর্ড।

আরো দেখুন

Advertisment

জনপ্রিয়